হামাস জঙ্গির বন্ধু হিজবুল্লাহর হামলায় রক্তাক্ত ইজরায়েলের ফুটবল মাঠ, নিহত শিশুরা

মঙ্গলকাব্য বর্নিত সেই অতি নিরাপদ বেহুলা- লখিন্দরের নিরাপত্তায় লোহার বাসর ঘরেও ছিদ্র ছিল। সেই পথে নাগিনী ঢুকে ছোবল মারে। অত্যাধুনিক ইজরায়েলি ‘আয়রন ডোম’ নিরাপত্তা বলয়েও…

মঙ্গলকাব্য বর্নিত সেই অতি নিরাপদ বেহুলা- লখিন্দরের নিরাপত্তায় লোহার বাসর ঘরেও ছিদ্র ছিল। সেই পথে নাগিনী ঢুকে ছোবল মারে। অত্যাধুনিক ইজরায়েলি ‘আয়রন ডোম’ নিরাপত্তা বলয়েও কি ছিদ্র আছে? বিশ্বখ্যাত এই নিরাপত্তা বলয় ভেঙে এবার হামলা চালাল (Attack On Israel) হিজবুল্লাহ জঙ্গিরা। রক্তাক্ত ইজরায়েল থেকেই প্রশ্ন নিরাপত্তা নিয়ে বাগাড়াম্বর করেছে নেতানিয়াহুর সরকার।

ফের একবার ইজরায়েলের অতি আলোচিত নিরাপত্তা বলয় ‘আয়রন ডোম’ ব্যবস্থা প্রশ্নের মুখে। এই অত্যাধুনিক নিরাপত্তা বলয়ের বৈশিষ্ট শত্রুর মিসাইল আকাশেই ধংস করা। তবে আয়রন ডোমের দূর্বলতা আবার সামনে এসেছে। এবার লেবাননের জঙ্গি সংগঠন হিজবুল্লাহর ছোঁড়া রকেটে ইজরায়েল দিশাহারা।

   

Times Of Israel জানাচ্ছে, হিজবুল্লাহ গোষ্ঠীর রকেট একটি ফুটবল মাঠে আছড়ে পড়ে। বিস্ফোরণে ১২ শিশু নিহত। শনিবার এই হামলার পর রবিবার পাল্টা লেবাননের ভিতরে থাকা হিজবুল্লাহ গোষ্ঠীর ডেরায় প্রত্যাঘাত শুরু হয়েছে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আছেন মার্কিন যুক্তরাষ্ট্র সফরে। তিনি আমেরিকা সরকারের কাছে পরিস্থিতি বর্ণনা করেছেন।

Paris Olympic: ইরানের মদতে অলিম্পিকে ‘রেল নাশকতা’ অভিযোগ, বিপর্যস্ত ফ্রান্স

উল্লেখ্য এই হিজবুল্লাহ গোষ্ঠীর সঙ্গে ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাসের বন্ধুত্বের সম্পর্ক। গতবছর (২০২৩) ৭ অক্টোবর হামাস জঙ্গিরা বহু আলোচিত আয়রন ডোম বলয় ভেঙে দিয়েছিল। প্যালেস্টাইনের ভূখণ্ড গাজা থেকে হামাস জঙ্গিরা ইজরায়েলে ঢুকে গণহত্যা চালিয়েছিল। সেই হামলার পর হামাসকে অভিনন্দন জানিয়েছিল হিজবুল্লাহ গোষ্ঠী। হামলার পর গাজায় সেনা অভিযান চালাচ্ছে ইজরায়েল। হামাসের নিয়ন্ত্রণে আর নেই গাজা। এই ফিলিস্তিনি ভূখণ্ডে গণহত্যা চালানোয় অভিযুক্ত ইজরায়েলি সেনা। তবে ইজরায়েলের দাবি হামলার জবাব দিচ্ছি আমরা।

ইজরায়েল ও হামাস সংঘর্ষের জের ধরে হিজবুল্লাহ গোষ্ঠীর তরফে হামলার আশঙ্কা বাড়ছিল। বিবিসি’র খবর, পরিস্থিতি বুঝে আগেই ইজরায়েলি সেনা লেবাননের সীমান্তে ব্যাপক গোলাবারুদ মজুত করে। কারণ, হিজবুল্লাহ গোষ্ঠী মিসাইল আক্রমণের ক্ষমতা। আশঙ্কা ছিল, হিজবুল্লাহর হামলা হবেই। শনিবার ভয়াবহ হামলা করে এই জঙ্গি গোষ্ঠি।

AP জানাচ্ছে, ইজরায়েল অধিকৃত গোলান মালভূমিতে শনিবার (২৭ জুলাই) একটি ফুটবল মাঠে রকেট হামলা হয়েছে। হামলার জন্য ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দায়ী করে ইজরায়েল। সেইসঙ্গে ইজরায়েলি প্রধানমন্ত্রী হুঁশিয়ারি বার্তা দেন, এই হামলার চড়া মূল্য দিতে হবে হিজবুল্লাহকে। 

কমলা হ্যারিস নয়, প্রেসিডেন্ট পদের লড়াইয়ে কাকে পছন্দ প্রাক্তনী বারাক ওবামার?

গত বছরের অক্টোবর থেকে গাজায় ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে হিজবুল্লাহ বলেছে, গাজায় ইজরায়েলি হামলা বন্ধ না করলে ইসরায়েলের ওপর হামলা চলতেই থাকবে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, দুই পক্ষের মধ্যে যেকোনো সময় পুরো মাত্রার যুদ্ধ শুরু হতে পারে।