বাজেটের পরে মদের দামে কত হেরফের? দাম বাড়ল কি সিগারেটের?

মঙ্গলবার তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট(Budget 2024) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর বাজেটে প্রতিবারের মতো এইবারেও কিছু চমক থাকলেও অনেকেরই প্রশ্ন এইবার বাজেটে…

budget 2024

মঙ্গলবার তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট(Budget 2024) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর বাজেটে প্রতিবারের মতো এইবারেও কিছু চমক থাকলেও অনেকেরই প্রশ্ন এইবার বাজেটে কি মদ এবং সিগারেটের দাম বেড়েছে? প্রসঙ্গত প্রতিবারই সুরাপ্রেমীদের বাজেটে দিকে নজর থাকে এই বিশেষ কারণে। শুধু তাই নয়, সিগারেটপ্রেমীরাও তাকিয়ে থাকে বাজেটের দিকে।

এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তামাকজাত পণ্যের উপরে করে কোনও পরিবর্তন আনেননি। এর ফলে আপাতত সিগারেটের দাম বাড়ছে না। একইভাবে আবগারি শুল্ক বা এক্সাইজ ডিউটিতেও বিশেষ কোনও পরিবর্তনের ঘোষণা করেনি সরকার। ফলে মদের দামও বাড়ছে না বলেই জানা গিয়েছে।

   

সোনা-রূপার গয়নার দাম কমানো এবারের বাজেটের উল্লেখযোগ্য চমক। বর্তমানে গয়নার বর্ধিত মূল্য মধ্যবিত্তকে সোনা-রূপায় বিনিয়োগ করা থেকে বিরত রাখছে। সেটাই এবার বদলানোর উদ্যোগ নিলেন নির্মলা। একই সঙ্গে মোবাইল, চার্জার এবং ইলেকট্রনিক্স সামগ্রীতে মূল্য হ্রাসও আমজনতাকে স্বস্তি দেবে। তাৎপর্যপূর্ণভাবে ৩টি গুরুত্বপূর্ণ ক্যান্সারের ওষুধের আমদানি শুল্কে পুরোপুরি ছাড় দেওয়া হয়েছে। ফলে উপকৃত হবেন ক্যানসার আক্রান্তরা। তবে আগেরবারের বাজেটে জরায়ু মুখের ক্যানসারের জন্য দ্রুত দেশে ভ্যাকসিন চালু হবে। এবার সেই বিষয়ে কোনও বক্তব্য নেই কেন্দ্রীয় বাজেটে।