যুগ এগিয়েছে। কমছে নগদে কারবার। আলপিন থেকে এলিফ্যান্ট- ছোট, বড় সব দোকানেই রয়েছে ইউপিআই পেমেন্টের মাধ্যমে কেনাকাটার সুযোগ। অনলাইনের যুগে ইউপিআই পেমেন্টেরই রমরমা। কিন্তু, অনেক সময়ই অসাবধানতার জেরে টাকা চলে যায় ভুল নম্বরে। তখনই মাথায় হাত। তাড়াহুড়োয় যেকোনও ব্যক্তির সঙ্গেই এই ঘটনা ঘটতে পারে। তখন কী করবেন? রইল তারই সমাধানের উপায়…
অনলাইনে পেমেন্ট ভুলবশত অন্য নম্বরে গেলেও এখন আর চিন্তা করার কিছু নেই। এই টাকা ফের আপনার অ্যাকাউন্টে ফেরৎ চলে আসবে! এ নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকাও রয়েছে।
আরবিআই গাইডলাইন
ইউপিআই বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ভুলবশত অন্য কারোর অ্যাকাউন্টে চলে গেলে নির্দিষ্ট ফোন নম্বরে জানাতে হবে। অভিযোগ জানানোর ৪৮ ঘণ্টার মধ্যে ব্যাঙ্ক সেই টাকা পুনরুদ্ধার করবে। ফেরৎ পাঠাবে আপনার অ্যাকাউন্টে।
কীভাবে টাকা ফেরত পাবেন?
অন্য অ্যাকাউন্টে চাকা ইউপিআই করে পাঠানোর পরই অভিযোগ জানান টোল ফ্রি নম্বর 18001201740 -তে। জানাতে হবে কাস্টমার কেয়ারে অ্যাকাউন্ট নম্বর, পেমেন্ট করার সময়। যদি আপনি সব তথ্য সঠিক দেন, তাহলে ৪৮ ঘণ্টার মধ্যে টাকা আপনার অ্যাকাউন্টে ফেরত চলে আসবে।
এছাড়া, আপনি ব্যাঙ্কেও যোগাযোগ করে, নির্দিষ্ট ফর্ম পূরণ করে ভুল লেনদেনের অভিযোগ জানাতে পারেন। লেনদেনের রেফারেন্স নম্বর, তারিখ, অঙ্ক এবং যে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে, সেই তথ্য সহ ফর্মটি পূরণ করতে হবে। তাহলেই আপনি টাকা ফেরত পেয়ে যাবেন।
যদি ব্যাঙ্ক কোনও কারণে অসহযোগিতা করে, তবে bankingombudsman.rbi.org.in -এ গিয়ে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন।