Madhumita Sarcar : ‘চরিত্রের জন্য নিজেকে নিংড়ে নিতে প্রস্তুত থাকি’ : মধুমিতা সরকার

আদিত্য ঘোষ, কলকাতাঃ আগামী শুক্রবারে বড়পর্দায় মুক্তি পেতে চলেছে শিলাদিত্য মৌলিক পরিচালিত সিনেমা ‘সূর্য’। ইতিমধ্যেই শহর জুড়ে এই সিনেমার পোস্টার এবং প্রমোশন চলছে জোড়কদমে। এই…

madhumita sarcar

আদিত্য ঘোষ, কলকাতাঃ আগামী শুক্রবারে বড়পর্দায় মুক্তি পেতে চলেছে শিলাদিত্য মৌলিক পরিচালিত সিনেমা ‘সূর্য’। ইতিমধ্যেই শহর জুড়ে এই সিনেমার পোস্টার এবং প্রমোশন চলছে জোড়কদমে। এই ব্যস্ততার মধ্যে কলকাতা ২৪x৭-এর ফোনের উত্তর দিলেন এই মুহূর্তের বাংলার অন্যতম ব্যস্ত অভিনেত্রী মধুমিতা সরকার (Madhumita Sarkar) তিনি এই সিনেমা বেশ আশাবাদী। তিনি ফোনে জানালেন যে, ” এই গল্পটার কিন্তু অনেক স্তর আছে। প্রতিটা স্তরের এক একটা আলাদা গল্প আছে। শুধু তাই নয়, এই ট্রেলরে কিন্তু ছবির কিছুটা আভাস দেওয়া হয়েছে। আর তার চেয়েও বড় কথা, এই গোটা গল্পটা কিন্তু আমার চোখ দিয়ে দেখানো হয়েছে।”

তাঁকে থামিয়ে জিজ্ঞাসা করা হল, ” তারপর?” তিনি হাসতে হাসতে বললেন, ” সব সিক্রেট যদি ফাঁস করে দিই, তাহলে তো আর কেউ সিনেমা হলে আসবে না।” প্রসঙ্গত এই ছবিতে জুটি হিসেবে ফিরছেন বিক্রম চট্টোপাধ্যায়। ২০১৫ সালের মালায়ালম ছবি চার্লির (Charlie) বাংলা রিমেক এই ছবিটি। এই ছবির পরিচালনা করেছেন শিলাদিত্য মৌলিক। তবে অভিনেত্রী মধুমিতা জানালেন যে, ” এই ছবিটিকে রিমেক বলব না। আবার শুধু প্রেমের গল্পও নয়। ছবির নামের সঙ্গে বাস্তব জীবনের অনেকগুলো দিক এবং সমাজের একটা মেলবন্ধন আছে। সেটাই আমাদের ইউএসপি।” মধুমিতার এই সিনেমার চরিত্রের নাম উমা।

   

ট্রেলরের শুরুতে দেখা গিয়েছে নিজের চাকরিতে ইস্তফা দিয়ে একটা বাড়িতে এস ভাড়া নেন উমা। সেই বাড়িতে এসে একটি স্কেচ আঁকা বই খুঁজে পান উমা। তিনি জানতে পারেন এই বাড়িটি সূর্য- নামের এক ব্যক্তির। তিনি জানতে পারেন যে আঁকা ছবিগুলিও সূর্যের। বিক্রম চট্টোপাধ্যায় সম্পর্কে মধুমিতার বক্তব্য, ” আমাদের এই নিয়ে এটা দ্বিতীয় কাজ। আমাদের বন্ডিংটা বেশ ভাল। তাই চুটিয়ে কাজ করেছি। একদম দু’জন ভাল ছাত্রছাত্রীর মতো।” এখানেই শেষ নয়, তিনি আরও জানালেন যে, ” বিক্রমদা খুব খাটতে পারে। আর আমাদের গোটা টিম খুব ভাল কাজ করেছে।”

madhumita sarcar

ট্রেলারে দেখা যায় দুর্গা পুজোর বিসর্জনের দৃশ্য এবং উত্তরবঙ্গের প্রাকৃতিক শোভা। ছবির অধিকাংশ শ্যুটিং হয়েছে উত্তরবঙ্গে। এই চলচ্চিত্রের ঘটনাও উত্তরবঙ্গকে কেন্দ্র করেই আবর্তিত। বিক্রম ও মধুমিতা ছাড়াও ছবিতে রয়েছেন দর্শনা বণিক, চলচ্চিত্রে তাঁর চরিত্রের নাম দিয়া। মধুমিতাকে প্রশ্ন করা হল, ” তোমাকে নিয়ে তো মাঝেমধ্যেই জল্পনা চলে। তুমি নাকি বাংলা ছেড়ে মুম্বই-এর বাসিন্দা হয়ে যাচ্ছ?” তিনি হাসতে হাসতে বললেন, ” একটা কাজের জন্য বাইরে যাওয়া মানেই কি বাংলা ছেড়ে চলে যাওয়া? কাজের জন্য নিজেকে নিংড়ে নিতে প্রস্তুত থাকি।” একটু থেমে তিনি আরও জানালেন যে, ” ভাল চরিত্রের খোঁজ করি সবসময়। ভাল কাজের জন্য মুখিয়ে থাকি।” পাল্টা প্রশ্ন করা হল, ” ভাল কাজের জন্যও কি বাংলা ছাড়তে দ্বিধাবোধ করবে না?” তিনি আবার হাসতে হাসতে বললেন, ” আমার একটা তেলেগু ছবির কাজ চলছে বিগত দু’বছর ধরে। আগামীতে মুম্বইয়ে একটা কাজ করছি। বাংলায় ফেলুবক্সী আসছে। আমি কিছুর জন্যই কিছু ছাড়েনি।”

শ্যুটিং শুরু হওয়ার এই ছবির নাম ‘কে প্রথম কাছে এসেছি’ রাখা হলেও, টিজার মুক্তির সময়, চলচ্চিত্রের নাম বদলে রাখা হল ‘সূর্য’। এটি মূলত একটি প্রেমের গল্প। ১৯ শে জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ছবিটি। তাঁকে জিজ্ঞাসা করা হল, ” এই মুহূর্তে কি কলকাতায় থাকছো, ছবি রিলিজ হওয়া পর্যন্ত?” তিনি জানালেন, ” আমি একটু পরে কোথায় থাকব জানি না!” কথাগুলো শেষ করে হাসলেন। তারপরে বললেন, ” কাজটাই আমার খিদে। ওটাই আসল।”