ফের স্বমহিমায় ফিরলেন রাজীব কুমার, পেলেন DG-র দায়িত্ব

লোকসভা এবং বিধানসভা উপনির্বাচন মিটতেই ফের স্বমহিমায় ফিরলেন রাজীব কুমার (Rajeev Kumar)। ডিজি (DG)-র দায়িত্বে ফিরলেন তিনি। দমকলের ডিজির পদে ফিরলেন রাজীব কুমার।  চলতি বছরের…

লোকসভা এবং বিধানসভা উপনির্বাচন মিটতেই ফের স্বমহিমায় ফিরলেন রাজীব কুমার (Rajeev Kumar)। ডিজি (DG)-র দায়িত্বে ফিরলেন তিনি। দমকলের ডিজির পদে ফিরলেন রাজীব কুমার। 

চলতি বছরের লোকসভা নির্বাচনের আগে মার্চ মাসে নির্বাচন কমিশন তাকে রাজ্যের পুলিশ প্রধানের পদ থেকে সরিয়ে দেয়। যদিও ভোট মিটতেই ফের নিজের জায়গায় ফিরে এলেন রাজীব। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “রাজ্যপাল দয়া করে আদেশ দিচ্ছেন যে বর্তমানে তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স বিভাগের অতিরিক্ত মুখ্যসচিব পদে নিযুক্ত রাজীব কুমার তাঁর দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাঁর বর্তমান দায়িত্বের অতিরিক্ত পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি এবং আইজির দায়িত্বে থাকবেন।” 

   

১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার কুমার ২০২৩ সালের ডিসেম্বরে রাজ্যের শীর্ষ পুলিশ অফিসার হিসাবে মনোনীত হন। এর আগে, তিনি ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতার পুলিশ কমিশনার ছিলেন, ২০১৬ সালের এপ্রিলে একটি সংক্ষিপ্ত সময়ের জন্য বাদে যখন বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠতার কারণে ইসিআই তাকে পদ থেকে সরিয়ে দেয়।

এরপর বিধানসভা নির্বাচনের পরে ২০১৬ সালের মে মাসে সরকার তাকে পুনর্বহাল করে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে রাজ্য সরকার রাজীব কুমারকে বেঙ্গল পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে (সিআইডি) অতিরিক্ত ডিরেক্টর জেনারেল পদে বদলি করে।

২০১৯ সালে সারদা চিটফান্ড মামলায় রাজীব কুমারের বাড়িতে তল্লাশি চালায় সিবিআই, যার জেরে মধ্য কলকাতায় ধর্নায় বসেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসময় এই ঘটনা রাজ্য রাজনীতির দিকই পাল্টে দেয়।