রথযাত্রার দিন কলকাতায় সোনার দাম ৫৪,১২০ টাকা, রুপো কত?

আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপোর দাম (Gold Silver Price) ব্যাপক ওঠানামা করছে। যার প্রভাব পরছে ভারতীয় বাজারেও। কখনও সস্তা তো কখনও এতটাই মহার্ঘ্য হয়ে উঠছে…

আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপোর দাম (Gold Silver Price) ব্যাপক ওঠানামা করছে। যার প্রভাব পরছে ভারতীয় বাজারেও। কখনও সস্তা তো কখনও এতটাই মহার্ঘ্য হয়ে উঠছে যে এই দুই ধাতু কিনতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে সকলকে।

তবে আজ রথের দিন অর্থাৎ আপনিও কি সোনা বা রুপো কেনার পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন শহরে আজ ২২, ২৪ এবং ১৮ ক্যারেট সোনার দাম কত। জানলে খুশি হবেন, আজ রথের দিন আর নতুন করে সোনা বা রুপো কোনওটারই দাম বাড়েনি। ফলে জেনে নিন আজ শহরে কততে মিলছে সোনালী ও রুপোলী ধাতু।

   

সপ্তাহান্তে কলকাতার বাজারে অপরিবর্তিত রইল সোনার দর। স্বস্তি মিলল রুপোর দামেও। জানা গিয়েছে, রবিবার কলকাতার বাজারে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার অপরিবর্তিত দাম রয়েছে ৬৭ হাজার ৬৫০ টাকা। এছাড়া ১০০ গ্রামে সোনার দাম ৬,৭৬,৫০০ টাকা। ৮ গ্রাম সোনার দাম ৫৪,১২০ টাকা। 

এবার আসা যাক ২৪ ক্যারেটের প্রসঙ্গে। এদিন ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার অপরিবর্তিত দাম রয়েছে ৭৩ হাজার ৮০০ টাকায়। সেইসঙ্গে ১০০ গ্রামের দাম ৭,৩৮,০০০ টাকা। ১৮ ক্যারেটে ১০ গ্রাম সোনার দাম ৫৫,৩৫০ টাকা। এর পাশাপাশি ১০০ গ্রাম সোনার দাম ৫,৫৩,৫০০ টাকা।

আজ জানেন রুপোর দাম কত? জানিয়ে রাখি, এদিন শহরে ১০ গ্রাম রুপোর দাম ৯৪৮, ১০০ গ্রামের দাম ৯৪৮০ এবং এক কেজি রুপোর দাম ৯৪,৮০০ টাকা। আপনি একটি মিসড কলের মাধ্যমে সোনা ও রূপার দামও পরীক্ষা করতে পারেন। ২২ ক্যারেট সোনা ও ১৮ ক্যারেট সোনার দাম জানতে 8955664433 মিসড কল দিতে পারেন। মিসড কল করার সাথে সাথেই আপনি একটি এসএমএসের মাধ্যমে সোনার দর সম্পর্কে তথ্য পাবেন।

ভারতে সোনা ও রুপোর দাম অনেকগুলি কারণের উপর নির্ভর করে, যার মধ্যে ডলারের বিপরীতে রুপির মূল্য রয়েছে। স্বর্ণ ও রুপার দামে দেখা প্রবণতা নির্ধারণে বৈশ্বিক চাহিদাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।