সকাল-বিকেল মুঠো মুঠো মুড়ি খাচ্ছেন? বড় ক্ষতি হতে পারে আপনার

বাঙালির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে মুড়ি (Puffed Rice)। সকাল হোক বা সন্ধ্যা, একমুঠো মুড়ি না খেলে অনেকেরই মনটা আনচান করে। চায়ের সঙ্গে হোক, কিংবা তেলেভাজার…

বাঙালির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে মুড়ি (Puffed Rice)। সকাল হোক বা সন্ধ্যা, একমুঠো মুড়ি না খেলে অনেকেরই মনটা আনচান করে। চায়ের সঙ্গে হোক, কিংবা তেলেভাজার সঙ্গে, সবেতেই মুড়ির জুড়িমেলা ভার। মুড়ির অনেক উপকারিতা আছে ঠিকই, কিন্তু অতিরিক্ত মুড়ি খেলে হিতে বিপরীত হতে পারে। লাভের বদলে ক্ষতি হতে পারে আপনার।

বাজারে গিয়ে আমরা প্রায়শই ফোলা-গোলগাল মুড়ি কিনতে চাই। মুড়িকে এহেন রূপ দেওয়ার জন্য ইউরিয়া মেশানো হয়ে থাকে। এর ফলে মুড়ি হয়তো ভালো ফুলছে, কিন্তু আপনার শরীরের বারোটা বেজে যাচ্ছে। শরীর তিলে তিলে ক্ষয়ে যাচ্ছে। মুড়িতে সোডিয়াম হাইড্রো সালফাইড মেশানোর জন্যই মুড়ি বেশি পরিমাণে ফুলে ওঠে এবং সাদা ঝকঝকে হয়।

   

এর ফলে ব্যবসায়ীরা খুব সহজেই তা বেশি দামে বিক্রি করতে পারেন। আপনি হয়তো ভাবছেন যে বেশি দাম দিয়ে ভালো মুড়ি কিনছেন, কিন্তু তা পুরো উল্টো। একগাদা টাকা দিয়ে আপনি বিষ কিনে আনছেন। সোডিয়াম হাইড্রো সালফাইডের মতো ক্ষার জাতীয় পদার্থ শরীরের মধ্যে গেলে রক্তের হিমোগ্লোবিনের কাজ নষ্ট করে দেয়।

দাম্পত্য কলহ নাকি প্রেম, নতুন চাকরি নাকি বসের সঙ্গে ঝামেলা, জানুন রাশিফল

এর ফলে বড়সড় ক্ষতির মুখে পড়তে পারেন আপনি। এই জাতীয় পদার্থ মুড়িতে মেশানো সম্পূর্ণ নিষিদ্ধ। তা সত্ত্বেও বেশি লাভের আশায় এই অসাধু কাজ করছেন এক শ্রেণির ব্যবসায়ী। আর তার ফলে ক্ষতি হচ্ছে আমার-আপনার মতো সাধারণ মানুষের। এছাড়া অনেকে বলে থাকেন, মুড়ি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়তে পারে।

শুধু অপকার নয়, মুড়ির কিন্তু প্রচুর উপকারও রয়েছে। মুড়িতে ক্যালসিয়াম আর আয়রন থাকে। এর ফলে হাড় শক্ত হয়। মুড়িতে ক্যালোরির মাত্রা কম বলে এটি খেলে সহজে ওজন বাড়ে না। নিয়মিত মুড়ি খেলে পেটে অ্যাসিডের ক্ষরণে ভারসাম্য আসে। আচমকা অম্বল হলে মুড়ি জলে ভিজিয়ে খেতে পারেন। দ্রুত উপকার পাবেন।

Anti Tanning Pack: গরমের কারণে আপনার মুখ কি ট্যান হয়ে যাচ্ছে? এই ঘরোয়া উপায় মেনে চলুন তবে