হাওড়া শাখায় স্পেশাল টিকিট চেকিং, চলন্ত ট্রেনে শয়ে শয়ে TTE

ঘোষণা (Special Ticket Checking) আগেই হয়েছিল। সেই মতো আজ, সোমবারও স্পেশাল চেকিং চলছে পূর্ব রেলে। আজ, সোমবার সারাদিন ধরেই হাওড়া শাখার প্রায় সমস্ত লাইনেই স্পেশাল…

ঘোষণা (Special Ticket Checking) আগেই হয়েছিল। সেই মতো আজ, সোমবারও স্পেশাল চেকিং চলছে পূর্ব রেলে। আজ, সোমবার সারাদিন ধরেই হাওড়া শাখার প্রায় সমস্ত লাইনেই স্পেশাল চেকিং চলছে। রীতিমতো দল বেঁধে ট্রেনে উঠেছেন টিকিট পরীক্ষকরা। ছোটখাটো স্টেশন থেকে টিটিরা ট্রেনে উঠে টিকিট পরীক্ষা করছেন।

মাসখানেক পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এক ভিডিয়ো বার্তায় জানান, যে কোনও দিন যে কোনও জায়াগায় টিকিট চেকিংয়ের স্পেশাল ড্রাইভ হতে পারে। আর বিনা টিকিটে ধরা পড়া যে কোনওভাবেই সম্মানজনক নয়, তাও মনে করিয়ে দেন তিনি।

   

রীতিমতো হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, যাঁরা রোজ বিনা টিকিটে যাতায়াত করা অভ্যেস করে ফেলেছেন, তাঁদের এবার সতর্ক হওয়ার সময় এসেছে। তাঁর যুক্তি, রেল-ভাড়া তো অন্যান্য যানের থেকে অনেক কম। ৫ থেকে ১০ টাকার টিকিট কেটে দীর্ঘ পথ যাত্রা করা যায়। তাও টিকিট কাটতে চান না বহু মানুষ।

শিয়ালদহে সুখবর! নতুন গেট তৈরির কাজ শুরু করল রেল

বেশ কয়েকমাস ধরেই পূর্ব রেল টিকিট পরীক্ষায় জোর দিয়েছে। শুধু মাত্র মে মাসেই বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করে ৭ কোটি ৫৭ লক্ষ ৩০ হাজার টাকা পেয়েছে পূর্ব রেল। এর মধ্যে হাওড়া ডিভিশন থেকে জরিমানা পাওয়া গিয়েছে ২ কোটি ৪৩ লক্ষ ৯০ হাজার টাকা আর শিয়ালদহ ডিভিশন থেকে মিলেছে ১ কোটি ৭৭ লক্ষ টাকা।

যাত্রীদের সুবিধার কথা ভেবে টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন থেকে শুরু করে চালু করা হয়েছে ইউটিএস অ্যাপ। লক্ষ্য একটাই, যাতে সকলেই খুব সহজে মোবাইল থেকেই অনলাইনে টিকিট কেটে নিতে পারেন। লম্বা লাইনে দাঁড়ানোর ঝামেলা আর নেই এখন।

অমিত শাহকে ‘বাবা’ তুলে চ্যালেঞ্জ ফিরহাদের

রেলের সাফ বক্তব্য, এতরকম ব্যবস্থা করায় টিকিট না কাটতে পারার জন্য যাত্রীদের কোনও অজুহাত শোনা হবে না।

(ছবি: শুভ্রদেব)