বৃষ্টিতে আপনার স্মার্টফোনে জল ঢুকেছে? এভাবে ফোন শুকিয়ে নিন

বর্ষাকাল চলছে। এমন পরিস্থিতিতে হঠাৎ বৃষ্টি হওয়া, বৃষ্টিতে ভিজে যাওয়া এবং এর জল আপনার ফোনে পৌঁছানো স্বাভাবিক। এটা যে কারোরই হতে পারে। এখন আসে ফোনে…

water phone বৃষ্টিতে আপনার স্মার্টফোনে জল ঢুকেছে? এভাবে ফোন শুকিয়ে নিন

বর্ষাকাল চলছে। এমন পরিস্থিতিতে হঠাৎ বৃষ্টি হওয়া, বৃষ্টিতে ভিজে যাওয়া এবং এর জল আপনার ফোনে পৌঁছানো স্বাভাবিক। এটা যে কারোরই হতে পারে। এখন আসে ফোনে জল পড়লে কী করা উচিত আর কী করা উচিত নয়। তাই প্রথমেই আপনাকে ফোন সুইচ অফ করতে হবে এবং নিচে উল্লিখিত প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এটি চালু করবেন না।

যদি আপনার স্মার্টফোনটি ভারী বৃষ্টির কারণে জলাবদ্ধ হয়ে যায়, তবে এটি শুকানোর কিছু সঠিক উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি আপনার ফোনকে বাঁচাতে পারেন। এখানে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে, যা অনুসরণ করে আপনি স্মার্টফোনটি শুকিয়ে সংরক্ষণ করতে পারেন।

   

অবিলম্বে ফোন বন্ধ করুন

ফোন জলে পড়ে গেলে বা ভিজে গেলে অবিলম্বে বন্ধ করে দিন। এটি করা গুরুত্বপূর্ণ কারণ ফোনে জল প্রবেশ করলে শর্ট সার্কিটের ঝুঁকি থাকতে পারে।

সমস্ত বাহ্যিক ডিভাইস এবং কেস সরান

ফোন কেস, সিম কার্ড, মাইক্রোএসডি কার্ড এবং অন্যান্য জিনিসপত্র সরান। এর ফলে জল বের হয়ে যাবে এবং বাতাসের সংস্পর্শে আসবে।

ফোন শুকিয়ে দিন

একটি নরম কাপড় বা কাগজের তোয়ালে দিয়ে ফোনটি ভালোভাবে মুছুন। জল যাতে গভীরে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন

সম্ভব হলে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। এটি ফোনের ভিতর থেকে জল বের করে দিতে পারে। ব্লো ড্রায়ার ব্যবহার করবেন না কারণ এটি জলকে আরও ভিতরে ঠেলে দিতে পারে।

সিলিকা জেল প্যাকেট ব্যবহার করুন

সিলিকা জেল প্যাকেটযুক্ত একটি বায়ুরোধী ব্যাগে ফোনটি রাখুন। সিলিকা জেল আর্দ্রতা শোষণে খুবই কার্যকরী।

চালের ব্যবহার

সিলিকা জেল না থাকলে চালেও ফোন রাখতে পারেন। একটি বায়ুরোধী পাত্রে চাল রাখুন এবং এতে ফোনটি পুরোপুরি চাপুন। 24 থেকে 48 ঘন্টার জন্য ছেড়ে দিন। চালও আর্দ্রতা শোষণ করে, কিন্তু সিলিকা জেলের মতো কার্যকরভাবে নয়।

ফোনটিকে প্রাকৃতিক বাতাসে শুকাতে দিন

যদি উপরের পদ্ধতিগুলি উপলব্ধ না হয় তবে ফোনটি শুকনো এবং ভাল বায়ুচলাচল এলাকায় রাখুন। এটি বায়ু শুকিয়ে যাক, কিন্তু সরাসরি সূর্যালোক এটি প্রকাশ করবেন না।

ফোন চালু করার আগে

ফোনটি কমপক্ষে 24 থেকে 48 ঘন্টা শুকাতে দিন। তাড়াহুড়ো করবেন না। নিশ্চিত করুন যে ফোনটি সম্পূর্ণ শুষ্ক এবং তারপর এটি চালু করার চেষ্টা করুন।

এই ভুলগুলো একদম করবেন না

ফোন চালু করবেন না: যতক্ষণ না আপনি নিশ্চিত না হন যে এটি সম্পূর্ণ শুকিয়ে গেছে ততক্ষণ পর্যন্ত ফোন চালু করার চেষ্টা করবেন না।

তাপ উৎসের কাছে ফোন রাখবেন না: হেয়ার ড্রায়ার, ওভেন বা মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না। এতে ফোনের আরও ক্ষতি হতে পারে।

ফোনে ধাক্কা দেবেন না: ফোন ঝাঁকান বা ঝাঁকুনি এড়িয়ে চলুন, কারণ এটি জলকে আরও গভীরে ঠেলে দিতে পারে৷

সঠিক শুকানোর সাথে, আপনার ফোন আবার কাজ করতে সক্ষম হওয়া উচিত। যদি এই ব্যবস্থাগুলির পরেও ফোনটি কাজ না করে তবে এটিকে একটি পেশাদার প্রযুক্তিগত পরিষেবা কেন্দ্রে নিয়ে যান।