Kim Jong Un: দেশি ভাষায় যাচ্ছেতাই বলো, বিদেশি ভাষায় গালি দিলেই খতম!

নিজেদের দেশে কোনও বিদেশি সংস্কৃতি ও ভাষার ব্যবহার না করতে কড়া নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক শাসক কিম (Kim Jong Un)। কিছু নির্দেশে বিদেশি ভাষায়…

নিজেদের দেশে কোনও বিদেশি সংস্কৃতি ও ভাষার ব্যবহার না করতে কড়া নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক শাসক কিম (Kim Jong Un)। কিছু নির্দেশে বিদেশি ভাষায় গালিগালাজ করলেই মৃত্যুদণ্ড হবে। এমনই চাঞ্চল্যকর সংবাদ ছড়িয়েছে। তবে এসবই ভুয়ো প্রচার বলেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার নাগরিকদের পারস্পরিক কথাবার্তায় কড়া নজর রাখছে দেশটির বিশেষ পুলিশ ব্যবস্থা। নজর পড়েছে বিয়ের পোষাকেও। এমনই সংবাদ দিয়েছে প্রতিবেশি দেশ দক্ষিণ কোরিয়ার সংবাদসংস্থা ইয়োনহোপ।

   

বিয়ের পোশাক থেকে শুরু করে গালিগালাজ, সবকিছু কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে উত্তর কোরিয়া। একনায়ক শাসক কিম জং উনের উদ্দেশ্য বিদেশি সংস্কৃতি বিশেষ করে দক্ষিণ কোরিয়ার প্রভাব থেকে নিজের দেশকে মুক্ত করা। উত্তর কোরিয়া থেকে পলাতকদের সঙ্গে আলোচনা করে এমনই সংবাদ প্রকাশ করেছে ইয়োনহোপ।

ইয়োনহাপ জানাচ্ছে, দক্ষিণ কোরিয়ার ৭০টি গান শোনানো ছাড়াও ৩টি চলচ্চিত্র দেখা ও শেয়ার করার জন্য ২২ বছরের এক যুবককে মৃত্যুদণ্ড দিয়েছে উত্তর কোরিয়ার সরকার।

রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সাল থেকে বাড়ি বাড়ি গিয়ে অনুসন্ধান শুরু করেছে উত্তর কোরিয়ার কর্মকর্তারা। উত্তর কোরিয়ায় বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানে বিদেশি সংস্কৃতির ছাপ আছে কিনা তা খুঁজে দেখেন তারা। বিয়ের সময় উত্তর কোরিয়ার মেয়েরা দক্ষিণ কোরিয়ার সাদা পোশাক পছন্দ করেন।