ঝেঁপে বৃষ্টি আসছে রাজ্যের ৫ জেলায়, সুখবর শোনাল হাওয়া অফিস

বর্ষা ঢুকলেও এখনও তীব্র বৃষ্টি (Weather Update) থেকে বঞ্চিত দক্ষিণবঙ্গ। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ঝড়-বৃষ্টি হলেও গরম কমেনি। উল্টে আপেক্ষিক আদ্রতা বেড়ে যাওয়ার অস্বস্তি বেড়েছে।…

RAINFALL ঝেঁপে বৃষ্টি আসছে রাজ্যের ৫ জেলায়, সুখবর শোনাল হাওয়া অফিস

বর্ষা ঢুকলেও এখনও তীব্র বৃষ্টি (Weather Update) থেকে বঞ্চিত দক্ষিণবঙ্গ। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ঝড়-বৃষ্টি হলেও গরম কমেনি। উল্টে আপেক্ষিক আদ্রতা বেড়ে যাওয়ার অস্বস্তি বেড়েছে। অন্যদিকে উত্তরবঙ্গে টানা বৃষ্টি চলছে। আজ, মঙ্গলবারও উত্তরবঙ্গের ৪ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন উত্তরবঙ্গেও ওপরের পাঁচ জেলা অর্থাৎ – দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। অন্যদিকে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

আগামী দু’দিন দক্ষিণবঙ্গে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল, সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি।

প্রতিশ্রুতিপূরণ! সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়াল মমতা সরকার

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে ৬৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় তিলোত্তমার তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। হালকা বৃষ্টি হতে পারে শহরে। কলকাতায় বৃষ্টির ঘাটতির পরিমাণ সবচেয়ে বেশি। এই তালিকায় খুব একটা পিছিয়ে নেই দক্ষিণবঙ্গে বাকি জেলাগুলিও।

দুর্বল মৌসুমি বায়ু এবং দেরিতে বর্ষা আসার ফলেই এই ঘাটতি। ১ থেকে ২৪ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতির পরিমাণ স্বাভাবিকের থেকে ৭২ শতাংশ। অন্যদিকে ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, জুলাই মাসের শুরুতে বৃষ্টির খরা কাটতে চলেছে দক্ষিণবঙ্গে।

এক ধাক্কায় অনেকটাই কমল পেট্রোল-ডিজেলের দাম, কলকাতার রেট জানুন