হাইকোর্টে স্বস্তি শুভেন্দুর! দেখা করতে পারবেন রাজ্যপালের সঙ্গে

রাজ্যপালের সঙ্গে দেখা করতে পারবেন ঘর ছাড়া বিজেপি কর্মীরা। শুক্রবার এই মর্মেই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার ঘর ছাড়া বিজেপি কর্মীদের নিয়ে রাজ্যপালের সঙ্গে সাক্ষাত্…

threat culture

রাজ্যপালের সঙ্গে দেখা করতে পারবেন ঘর ছাড়া বিজেপি কর্মীরা। শুক্রবার এই মর্মেই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার ঘর ছাড়া বিজেপি কর্মীদের নিয়ে রাজ্যপালের সঙ্গে সাক্ষাত্ করতে রাজভবনে গিয়েছিলেন রাজ্যের বিরোধীদলনেতা। কিন্তু ১৪৪ ধারা জারি থাকায় ওই বিপুল সংখ্যক কর্মী-সমর্থক নিয়ে রাজভবনে প্রবেশ করতে বাধা দেয় পুলিশ। তারপরই ক্ষোভে ফেটে পড়েন শুভেন্দু। জানান রাজ্যের বিরুদ্ধে আদালতে যাবেন তিনি। গতকালের কথা মতোই শুক্রবার হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চেই এই মামলার শুনানি হয়।

সেখানে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে জোর সওয়াল করা হয় শুভেন্দুর আইনজীবীর তরফে। জানানো হয়,ওই এলাকায় তৃণমূল দলীয় কার্যকলাপ করে, রাজ্যপালের সঙ্গেও দেখা করে। তাহলে তখন কেন বাধা দেওয়া হয়না?

   

এই প্রশ্নের প্রেক্ষিতে রাজ্য পুলিশের কাছে কারণ জানতে চান বিচারপতির বেঞ্চ। কড়া ধমক দেওয়ার সুরে তিনি বলেন,”রাজ্যপাল কী গৃহবন্দী নাকি? তাঁর সঙ্গে দেখা করতে না দেওয়ার কারণ কী?” এলাকায় যাতে শান্তি-শৃঙ্খলা বজায় থাকে সেইজন্য বিজেপি প্রতিনিধি দলটিকে পায়ে হেঁটে রাজভবনে প্রবেশের নির্দেশ দেন তিনি। অন্যদিকে, হাইকোর্টের এই নির্দেশ মেনে নিয়েছে রাজ্য প্রশাসন। তবে হাইকোর্ট এও বলেছে যে   কতজন কর্মী ভেতরে যাবেন, কটা গাড়ি নিয়ে আসবে তা বিস্তারিত জানাতে হবে পুলিশকে। এদিন হাইকোর্টের নির্দেশ কিছুটা হলেও শুভেন্দুকে স্বস্তি দেবে বলেই মনে করছে রাজনৈতিকমহল।

অন্যদিকে, বিজেপির এই অতিসক্রিয়তাকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ।