প্রাক বর্ষার বৃষ্টি শুরু? ৪ জেলায় বিশেষ সতর্কতা জারি, উত্তরে জারি রেড অ্যালার্ট

ভ্যাপসা গরমে রীতিমতো ঝলসে যাচ্ছেন দক্ষিণবঙ্গের মানুষজন। তেড়েফুঁড়ে বৃষ্টি (Rainfall) কবে নামবে? সেই অপেক্ষায় চাতক পাখির মতো বসে রয়েছেন সকলে। বুধবার রাতে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো…

rain fall hits in bengal

ভ্যাপসা গরমে রীতিমতো ঝলসে যাচ্ছেন দক্ষিণবঙ্গের মানুষজন। তেড়েফুঁড়ে বৃষ্টি (Rainfall) কবে নামবে? সেই অপেক্ষায় চাতক পাখির মতো বসে রয়েছেন সকলে। বুধবার রাতে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো হাওয়ার সঙ্গে কয়েক পশলা বৃষ্টি হলেও আজ বৃহস্পতিবার সকাল থেকে ফের সেই চেনা গরম। যদিও আলিপুর আবহাওয়া অফিসের তরফে আজ বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়া (Weather) বদলের ইঙ্গিত দিয়েছিল। ফলে প্রশ্ন উঠছে, আজ কি বৃষ্টি হবে? জেনে নিন বিশদে।

আলিপুরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, ১২-১৬ জুনের মধ্যে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পাবে। যদিও ১২-১৪ জুন, এই সময়টার মধ্যে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আজ উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও ভারী তো আবার কোথাও অত্যাধিক ভারী বৃষ্টিপাতের ভ্রূকুটি রয়েছে। প্রথমেই আসা যাক দক্ষিণবঙ্গের প্রসঙ্গে। আজ চরম তাপপ্রবাহের জন্য সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলায়।

   

অন্যদিকে উষ্ণ এবং আদ্রতায় ভরা আবহাওয়া থাকবে হুগলী, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। এদিকে তাপপ্রবাহ বইবে বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলায়। আজ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তাপপ্রবাহের পাশাপাশি আজ বিশেষ সতর্কতা জারি করা হয়েছে বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলায়। এই জেলাগুলিতে এদিন ব্যাপক বৃষ্টি হবে বলে আশঙ্কা।

এবার আসা যাক উত্তরবঙ্গের প্রসঙ্গে। আজ ভারী বৃষ্টির দাপটে কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। এছাড়া অত্যাধিক ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। বাকি জেলাগুলিতে হলুদ সতর্কতা রয়েছে।

এদিকে বর্ষার আগমন কবে ঘটবে সেই নিয়েও উঠছে প্রশ্ন। জানা যাচ্ছে, আগামী ২০ জুন মৌসুমী অক্ষরেখা কিছুটা দক্ষিণের দিকে সরতে চলেছে বলে এখনও পর্যন্ত জানা যাচ্ছে।