Cyclone Remal Update: আজ দিনভর চলবে বৃষ্টি, দুই জেলায় জারি ‘লাল সতর্কতা’

উপকূলে আছড়ে পড়ার পর শক্তিক্ষয় শুরু হয়েছে রেমালের (Cyclone Remal Update)। আজ, সোমবার সাড়ে ১০টা নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে রেমাল (Cyclone Remal Update)।…

cyclone-remal-update-heavy-rainfall-all-over-bengal-red-alert-issued-for-today

উপকূলে আছড়ে পড়ার পর শক্তিক্ষয় শুরু হয়েছে রেমালের (Cyclone Remal Update)। আজ, সোমবার সাড়ে ১০টা নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে রেমাল (Cyclone Remal Update)। তবে শক্তিক্ষয় হলেও আজ, সোমবার প্রায় সারাদিনই রাজ্যজুড়ে বৃষ্টি চলবে। সঙ্গী হবে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিসের পূর্বাভাস, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সীমান্ত বরাবর ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোবে রেমাল। ক্রমেই শক্তিক্ষয় হবে তার।

এদিন দক্ষিণবঙ্গের দুই জেলা, নদিয়া এবং মুর্শিদাবাদে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দুই জেলায় জারি হয়েছে লাল সতর্কতা। এর পাশাপাশি বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, দুই ২৪ পরগনা, কলকাতা এবং হাওড়াতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে। একই সঙ্গে সঙ্গী হবে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও হাওয়ার বেগ খুবই প্রবল থাকবে।

   

রেমালের প্রভাবে ভিজবে উত্তরবঙ্গও। সোম থেকে বুধ পর্যন্ত মালদা এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হবে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে। এই তিন জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। উত্তরের বাকি জেলাগুলিতেও কমবেশি বৃষ্টি হবে।

Cyclone Remal: রেমাল কাড়ল প্রাণ, কলকাতায় মৃত্যু এক প্রৌঢ়ের

রবিবার রাত ৯টা নাগাদ বঙ্গোপসাগরের সীমানা ছাড়িয়ে উপকূল ছুঁয়ে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু করেছিল ঘূর্ণিঝড় রেমাল। ২৬ জুন, রবিবার রাত সাড়ে ১০টা থেকে ২৭ জুন, মধ্যরাত সোমবার সাড়ে ১২টার মধ্যে ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফল করে। হাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝে মোংলা বন্দরের দক্ষিণ-পশ্চিমে ঘূর্ণিঝড় রেমাল আছড়ে পড়ে।

ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। ল্যান্ডফলের পর প্রাথমিকভাবে কিছুটা উত্তর দিকে এগোলেও পরে গতিপথ সামান্য পরিবর্তন করে রেমাল। IMD জানিয়েছে, সোমবার সকালেও ঘূর্ণিঝড় হিসেবে থাকবে সিস্টেম। বেলা সাড়ে ১০টার পর অতি গভীর নিম্নচাপে পরিণত হবে রেমাল। শক্তিক্ষয় দলেও দাপট বজায় রাখবে রেমাল।

‘৫ জুলাই কোটি কোটি মহিলার অ্যাকাউন্টে টাকা ঢুকবে’, টাকার পরিমাণও বলে দিলেন রাহুল

এদিকে রেমালের তাণ্ডবে রীতিমতো বিপর্যস্ত কলকাতা সহ উপকূলের বিস্তীর্ণ এলাকা। খাস কলকাতায় কার্নিশ ভেঙে মৃত্যু হল এক প্রৌঢ়ের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম মহম্মদ সাজিব (৫১)। সোমবার রাত ১১টার নাগাদ এন্টালি থানা এলাকার বিবির বাগান এলাকায় এই ঘটনাটি ঘটেছে। মর্মান্তিক এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।