CBSE Result: প্রকাশ্যে এল সিবিএসই পরীক্ষার ফলাফল, এগিয়ে মেয়েরা

অপেক্ষার অবসান, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পর প্রকাশিত হল CBSE দ্বাদশ পরীক্ষার রেজাল্ট। আজ একদিকে যখন লোকসভা ভোটের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে সেখানে অন্যদিকে সেন্ট্রাল বোর্ড…

cbse CBSE Result: প্রকাশ্যে এল সিবিএসই পরীক্ষার ফলাফল, এগিয়ে মেয়েরা

অপেক্ষার অবসান, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পর প্রকাশিত হল CBSE দ্বাদশ পরীক্ষার রেজাল্ট। আজ একদিকে যখন লোকসভা ভোটের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে সেখানে অন্যদিকে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন দ্বাদশ শ্রেণির (CBSE Result) ফলাফল ঘোষণা করেছে।

সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ৮৭.৯৮% পরিক্ষার্থী পাশ করেছে। গত বছরের তুলনায় পাশের হার বেড়েছে ০.৬৫ শতাংশ। এদিকে মেয়েরা ছেলেদের চেয়ে ৬.৪০ শতাংশ পয়েন্ট বেশি। পাশ করেছে ৯১ শতাংশের বেশি মেয়ে। 

   

চলতি বছরে ১৫ ফেব্রুয়ারি থেকে ২ এপ্রিলের মধ্যে সংগঠিত হয়েছিল CBSE দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এবছর ১৭৫১৮৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিল, যার মধ্যে পাশ করেছে ১৬৪৫৬৮ জন। সার্বিক পাশের হার ৯৫.৬৪ শতাংশ।

৬.৪০% মেয়ে পড়ুয়া পাশ করেছে পরীক্ষায়। ২০২৩ সালে মেয়েদের পাশের হার ছিল ৯০.৬৮ শতাংশ। সেখানে ২০২৪ সালে ৯১.৫২ শতাংশ মেয়েরা পাশ করেছে । অন্যদিকে ২০২৩ সালে ছেলেদের পাশের হার ছিল ৮৪.৬৭ শতাংশ, সেখানে ২০২৪ সালে পরীক্ষায় ৮৫.১২ শতাংশ ছেলেরা পাশ করেছে। এছাড়া ৫০ শতাংশ রুপান্তরকামী পাশ করেছে।

সিবিএসই বোর্ডের দ্বাদশের ফলাফল জানতে পরীক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in, cbse.nic.in, results.cbse.nic.in এবং cbseresults.nic.in এ চেক করতে পারে।

CBSE 12th Result 2024 কীভাবে দেখা যাবে?

১)- সিবিএসই বোর্ডের দ্বাদশ ফলাফল জানতে, অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in, cbse.nic.in, results.cbse.nic.in এবং cbseresults.nic.in -এ যেতে হবে।

২)- ওয়েবসাইটের হোমপেজে দ্বাদশের ফলাফলের লিঙ্কে ক্লিক করুন।

৩)- এটি করার পরে, আপনাকে নতুন পেজে রিডাইরেক্ট করা হবে। এখানে রোল নম্বর, রোল কোড লিখতে হবে।   

৪) এরপর CBSE বোর্ডের ফলাফল আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। ভালো করে চেক করে ডাউনলোড করে নিন। আপনি যদি চান তবে আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্ট আউটও নিতে পারেন।