Mobile Handset Block: ২৮০০০ মোবাইল সেট ব্লক করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার

সাইবার ক্রাইম ঠেকাতে বিরাট পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। আজ, শুক্রবার কেন্দ্র টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে, ২৮২০০ মোবাইল হ্যান্ডসেট (Mobile Handset Block) ব্লক করে দিতে হবে।…

Mobile Handset Block

সাইবার ক্রাইম ঠেকাতে বিরাট পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। আজ, শুক্রবার কেন্দ্র টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে, ২৮২০০ মোবাইল হ্যান্ডসেট (Mobile Handset Block) ব্লক করে দিতে হবে। এছাড়াও ওই সেটগুলিতে ব্যবহৃত ২০ লক্ষ নম্বর রি-ভেরিফাই করতে হবে। সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা করতে ওই হ্যান্ডসেটগুলি ব্যবহার করা হয়েছে। 

যোগাযোগ মন্ত্রক আজ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT), কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) এবং রাজ্য পুলিশের সঙ্গে সম্মিলিত ভাবে সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা ঠেকানোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে। মূলত দেশের নাগরিকদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানা গিয়েছে।

   

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও পুলিশের সঙ্গে হাত মিলিয়ে তারা সাইবার ক্রাইম ও আর্থিক প্রতারণায় টেলিকম সামগ্রীগুলির ব্যবহার ঠেকাতে তৎপর।

Mamata Banerjee: ‘যখন ভোট আসে মমতা…’, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন অর্জুন সিং

স্বরাষ্ট্র মন্ত্রক ও রাজ্য পুলিশের যৌথ বিশ্লেষণে উঠে এসেছে, সাইবার ক্রাইমের কাজে ২৮২০০ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করা হয়েছে। পরবর্তীতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের তদন্তে উঠে আসে, এই মোবাইল হ্যান্ডসেটগুলিতে ২০ লক্ষ নম্বর ব্যবহৃত হয়েছে।  

এই বিষয়টি নজরে আসতেই ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন টেলিকম অপারেটর উদ্দেশ্যে নির্দেশ দেয়, এই ২৮২০০ সেট ব্লক করতে হবে। এই সেটগুলিতে ব্যবহৃত ২০ লক্ষ নম্বর পুনরায় যাচাই করতে হবে।

Lok Sabha Election: ভোটের মুখে বিরাট ভাঙন তৃণমূলে! বিজেপিতে যোগ দিল ২০০ পরিবার