ব্যাঙ্ক অফ বরোদার মোবাইল অ্যাপ্লিকেশন এর উপর থেকে বিধিনিষেধ তুলে নিল আরবিআই

স্বস্তির নিঃস্বাস ফেললো ব্যাঙ্ক অফ বরোদা। গত বছরেই কিছু নির্দিষ্ট কারণবশত ব্যাঙ্ক অফ বরোদাকে এটির মোবাইল অ্যাপ্লিকেশনে গ্রাহক অন্তর্ভুক্তিকরণ বন্ধ করার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক…

Bank of Baroda

স্বস্তির নিঃস্বাস ফেললো ব্যাঙ্ক অফ বরোদা। গত বছরেই কিছু নির্দিষ্ট কারণবশত ব্যাঙ্ক অফ বরোদাকে এটির মোবাইল অ্যাপ্লিকেশনে গ্রাহক অন্তর্ভুক্তিকরণ বন্ধ করার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিল দেশের এই কেন্দ্রীয় ব্যাঙ্কটি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর পক্ষ থেকে ব্যাঙ্ক অফ বরোদার ‘BoB World’ অ্যাপ্লিকেশনের উপর প্রযোজ্য সমস্ত ধরনের বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটিকে অ্যাপ্লিকেশনে গ্রাহকদের অনবোর্ডিং করারও অনুমতি প্রদান করেছে।

সূত্রের মারফত জানাযায় যে ব্যাঙ্ক অফ বরোদা জানায়,”আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) অবিলম্বে বিওবি ওয়ার্ল্ড অ্যাপ্লিকেশনের উপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইতিমধ্যেই ব্যাঙ্ক কে এই বিষয়ে জানানো হয়েছে। এই নয়া নির্দেশ অনুসারে ব্যাঙ্ক প্রযোজ্য নির্দেশিকা এবং সঠিক আইন বা বিধি অনুযায়ী বিওবি ওয়ার্ল্ড অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্বাধীনভাবে গ্রাহকদের অনবোর্ড করতে পারবে।”

   

ব্যাঙ্ক অফ বরোদা আরও জানায় যে তারা খুব শীঘ্রই পুনরায় গ্রাহকদের বিওবি ওয়ার্ল্ড অ্যাপ্লিকেশনটিতে অনবোর্ডিং করতে শুরু করবে। এই প্রসঙ্গে এক্সচেঞ্জ ফাইলিং এ রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্কটির পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে, “ব্যাঙ্ক অফ বরোদা বর্তমানে বিওবি ওয়ার্ল্ড অ্যাপ্লিকেশনে পুনরায় গ্রাহকদের অনবোর্ডিং করা শুরু করবে। খুব শীঘ্রই নতুন গ্রাহকেরা এই অ্যাপ্লিকেশনটির সুবিধা পাবেন।

তবে এর আগেও পরিচালনা সংক্রান্ত উদ্বেগের উপর ভিত্তি করে ব্যাঙ্ক অফ বরোদা কে সংস্থাটির ‘বিওবি ওয়ার্ল্ড’ মোবাইল অ্যাপ্লিকেশনে গ্রাহকদের অনবোর্ডিং স্থগিত করার নির্দেশ দেয়। ফলে বড়সড় সমস্যার সম্মুখীণ হয়ে পড়ে সংস্থাটি। এরপর আরবিআই এর নির্দেশের পরিপ্রেক্ষিতে দ্রুত সমস্যা সমাধান করার জন্য পদক্ষেপ গ্রহণ করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। অবশেষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রদান করা কড়া নির্দেশে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে নিশ্চিত করা হয় যে, সংস্থাটি দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কটির পক্ষ থেকে তুলে ধরা সমস্যাগুলি সংশোধন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে ‘বিওবি ওয়ার্ল্ড’ -এ গ্রাহকদের অনবোর্ড করার অনুমতি দিল আরবিআই। এতে সকলেই সুবিধা উপভোগ করতে শুরু করবে বলে আশা রাখছে আরবিআই।