Agnibaan Test Mission: উৎক্ষেপণের আগেই স্থগিত অগ্নিবান মিশন

Agnibaan SOrTeD রকেটের প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণের ঠিক আগে ফের তা পিছিয়ে দেওয়া হল। বেসরকারী মহাকাশ সংস্থা Agnikul প্রযুক্তিগত সমস্যার কারণে তৃতীয়বারের জন্য রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ…

Agnibaan test mission postponed

Agnibaan SOrTeD রকেটের প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণের ঠিক আগে ফের তা পিছিয়ে দেওয়া হল। বেসরকারী মহাকাশ সংস্থা Agnikul প্রযুক্তিগত সমস্যার কারণে তৃতীয়বারের জন্য রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ পিছিয়ে দিল। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে অবস্থিত ভারতের প্রথম প্রাইভেট লঞ্চপ্যাড, ALP-01 থেকে রবিবার নির্ধারিত পরীক্ষা লঞ্চটি উত্তোলনের কয়েক মিনিট আগেই থামানো হয়।

SOrTeD, বা সাব অরবিটাল টেকনোলজি ডেমোনস্ট্রেটর, মিশন হল একটি একক-পর্যায়ের লঞ্চ যানের প্রদর্শন যা Agnilet (একটি সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিন) এর সাহায্যে চলে। Agnilet একটি সাব-কুলড লিকুইড অক্সিজেন-ভিত্তিক প্রপালশন সিস্টেম যা দেশীয়ভাবে তৈরি।

   

রবিবারের পরীক্ষা লঞ্চটি প্রাথমিকভাবে শনিবারের জন্য নির্ধারিত ছিল, কিন্তু প্রযুক্তিগত সমস্যার উদ্ধৃতি দিয়ে প্রাক-লঞ্চ চেক পরিচালনা করার সময় মহাকাশ সংস্থা লিফট অফ স্থগিত করে। রকেট নির্মাতা, IIT-Madras-এ ইনকিউবেট, মার্চ মাসে প্রথমবারের জন্য বিলম্বিত হওয়ার সময় অগ্নিবান উৎক্ষেপণের কোনও কারণ প্রদান করেনি।

উল্লেখ্য, অগ্নিকুল, অগ্নিবান লঞ্চ করার জন্য এখনও অবধি কোনও নতুন তারিখ ঘোষণা করেনি। অগ্নিবান একটি কাস্টমাইজযোগ্য, দুই-পর্যায়ের লঞ্চ যান যা প্রায় 700 কিলোমিটার কক্ষপথে 300 কেজি পর্যন্ত পেলোড বহন করতে পারে।

মিশনটি, যদিও উৎক্ষেপণ থেকে স্প্ল্যাশডাউন পর্যন্ত মাত্র দুই মিনিট, ভারতের জন্য একটি বড় প্রযুক্তিগত ধাপ এগোনো হবে, কারণ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সফলভাবে একটি সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিন চালাতে সক্ষম হয়নি, যেটি তরল এবং গ্যাস প্রপেলান্টের মিশ্রণ ব্যবহার করে। .

প্রথম SOrTeD মিশনটির লক্ষ্য তিনটি গুরুত্বপূর্ণ উপাদান, যা একটি ব্যক্তিগত লঞ্চপ্যাড থেকে ভারতের প্রথম উৎক্ষেপণ প্রদর্শন করে; দেশের প্রথম আধা-ক্রায়োজেনিক ইঞ্জিন চালিত রকেট উৎক্ষেপণের প্রদর্শনী; এবং প্রথম একক-পিস 3D-প্রিন্টেড ইঞ্জিন ব্যবহার করে একটি লঞ্চ যানকে শক্তি দেওয়ার জন্য দেশীয়ভাবে ডিজাইন করা এবং নির্মিত।