World Cup Qualifiers: ম্যাচ হেরেই কোচ ছাঁটাই করল ভিয়েতনাম, সেই পথেই হাঁটবে ভারত?

এবারের এই ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন (World Cup Qualifiers) পর্বের ম্যাচে বড়সড় ধাক্কা খেতে হয়েছে ভিয়েতনাম দলকে। তাদের পরাজিত হয়েছে ইন্দোনেশিয়ার ফুটবল দলের কাছে। নির্ধারিত…

Vietnam Football Team Dismisses Coach Following Crushing Defeat in World Cup Qualifiers

এবারের এই ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন (World Cup Qualifiers) পর্বের ম্যাচে বড়সড় ধাক্কা খেতে হয়েছে ভিয়েতনাম দলকে। তাদের পরাজিত হয়েছে ইন্দোনেশিয়ার ফুটবল দলের কাছে। নির্ধারিত সময়ের শেষে ৩-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে শিন টায় ইয়ংয়ের ছেলেরা। যা নিয়ে রীতিমতো হতাশ সকলেই।

ইন্দোনেশিয়ায় হয়ে গোল পান যথাক্রমে জয় ইদজাস, আর. ওরাটমাঙ্গোয়েন এবং সনন্ত। এই পরাজয়ের ফলে বেশকিছুটা পিছিয়ে পড়ল ভিয়েতনাম ফুটবল দল। উল্লেখ্য, দলের এই হতাশাজনক পারফরম্যান্স‌ হওয়ার দরুণ সেইদিনই নিজেদের দলের হেড কোচ ফিলিপ ট্রাউসিয়ারকে তার পদ থেকে ছাঁটাই করে সেই দেশের ফুটবল ফেডারেশন।

   

বর্তমান পরিস্থিতি থেকে দলকে পুরোনো ছন্দে ফিরিয়ে আনাই এখন একমাত্র লক্ষ্য তাদের। এই পরিস্থিতিতে এবার কার হাতে ওঠে ভিয়েতনামের জাতীয় দলের দায়িত্ব, এখন সেটাই দেখার। অন্যদিকে, গতকাল ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে দুর্বল প্রতিপক্ষ আফগানিস্তানের কাছে পরাজিত হয় ব্লু-টাইগার্স। সেটিও নিঃসন্দেহে বড়সড় ধাক্কা ছিল ভারতীয় ফুটবলপ্রেমীদের কাছে। একটা সময় এই ফুটবল দলের বিপক্ষেই সহজ জয় ছিনিয়ে নিয়েছিল সুনীলরা। অথচ এবার‌ এগিয়ে থেকেও জয় ধরে রাখা সম্ভব হয়নি মানবীরদের পক্ষে। এমন পরিস্থিতিতে জাতীয় দলের কোচ ইগর স্টিমাচের ভূমিকা নিয়ে ও উঠেছে একাধিক প্রশ্ন।

অনেকেই ভারতীয় স্কোয়াড তৈরির ক্ষেত্রে স্টিমাচের খেলোয়াড় নির্বাচনের বিষয়টিতে জোর দিয়েছেন ব্যাপকভাবে। উল্লেখ্য, দেশের প্রথম সারির ক্লাব ফুটবল লিগ তথা আইএসএল থেকে নির্দিষ্ট কিছু দলের ফুটবলারদের অধিক সুযোগ দেওয়া নিয়ে ও সমালোচনা করতে শুরু করেছেন অনেকে।

বলাবাহুল্য, এবারের এই যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু চেনা মুখের উপরেই বিশেষ জোর দিয়েছেন ভারতীয় হেড কোচ। দলে তরুণ প্রতিভা থাকলেও তাদের সংখ্যা একেবারে যৎসামান্য। তাই সবদিক খতিয়ে দেখে স্টিমাচকে নিয়ে আদৌও কি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতীয় ফুটবল ফেডারেশন? এখন সেদিকেই নজর সকলের। উল্লেখ্য, ভারতীয় দলের ম্যাচের শেষে দলের হেড কোচকে উদ্দেশ্য করে ” স্টিমাচ আউট” স্লোগান দিতে ও শোনা যায় ভারতীয় সমর্থকদেরকে। যা নিঃসন্দেহে ভারতীয় দলে স্টিমাচের ভবিষ্যত নিয়ে ধোঁয়াশা তৈরি করেছে।