Bank Fraud: কলকাতার তিন জায়গায় সিবিআই হানা

ব্যাঙ্ক প্রতরণা(Bank Fraud) মামলায় সোমবার সকাল থেকে শহরের বিভিন্ন প্রান্তে অভিযান চালাচ্ছেন সিবিআই-য়ের গোয়েন্দারা। দত্তাবাদ এবং নিউটাউনের দুটি জায়গায় হানা দিয়েছে সিবিআই-এর তিনটি দল। এই…

cbi

ব্যাঙ্ক প্রতরণা(Bank Fraud) মামলায় সোমবার সকাল থেকে শহরের বিভিন্ন প্রান্তে অভিযান চালাচ্ছেন সিবিআই-য়ের গোয়েন্দারা। দত্তাবাদ এবং নিউটাউনের দুটি জায়গায় হানা দিয়েছে সিবিআই-এর তিনটি দল। এই এলাকাগুলিতে রয়েছে বিভিন্ন ব্যাঙ্ককর্মীদের বাড়ি। ব্যাঙ্ক প্রতারণা মামলায় তাঁদের জিজ্ঞাসাবাদ করতেই সিবিআই আধিকারিকরা গিয়েছেন বলে জানা গিয়েছে।

ব্যাঙ্ক প্রতারণা মামলায় তদন্তে নেমে নিউটাউনের আবাসনের একটি ফ্ল্যাটে তদন্ত করছেন সিবিআই আধিকারিকরা। অভিযোগ উঠেছে যে ভিন রাজ্যে ব্যাঙ্ক প্রতারণা চলেছে এ রাজ্য থেকেই। সিবিআই আধিকারিকরা মনে করছেন এই ব্যাঙ্ক প্রতারণার সঙ্গে জড়িত রয়েছেন কিছু ব্যাঙ্ক কর্মীও। এই বিষয়ে অনেক তথ্য পেয়েছেন আধিকারিকরা। তল্লাশি অভিযানে আরও কিছু তথ্য জোগাড়ের চেষ্টা চালাচ্ছেন তারা।

   

জানা জাচ্ছে নভেম্বর ১০ থেকে ১৩-র মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহকদের কাছে IMPS প্রযুক্তি মাধ্যমে মোট ৮২০ কোটি টাকা চলে যায় বলে অভিযোগ। মানি রিসিপ্ট ছাড়াই এ রকম অবৈধ লেনদেন বুঝতে পেরে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ওই টাকার লেনদেন আটকে দেয়। ৬৪৯ কোটি টাকা উদ্ধার হয়েছিল কিন্তু বাকি ১৭১ কোটি টাকা উদ্ধারের চেষ্টা চলছে। আচমকা কীভাবে এমন লেনদেন হল? প্রযুক্তিগত ত্রুটি নাকি কোনও ব্যাঙ্ককর্মীর ভুল নাকি না প্রতারণা? এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে পেতে তদন্ত চালাচ্ছে সিবিআই।

ব্যাঙ্কের তরফে সিবিআই-কে অভিযোগ জানানো হয়। এর পরই ঘটনা নিয়ে তদন্তে নামে পুলিশ। সেই তদন্তে ব্যাঙ্কের প্রযুক্তিগত বিভাগের দায়িত্বে থাকা কর্মী, imps লেনদেনের দায়িত্বে থাকা কর্মীরা সকলেই রয়েছেন সিবিআই স্ক্যানারে।