Cyclone Alert: ঘূর্ণিঝড়ের সতর্কতা দিল বাংলাদেশ

নভেম্বরের মধ্যভাগে বঙ্গোপসাগর থেকে ঘূর্ণিঝড় তেড়ে আসতে পারে। সাগরে জন্ম নিতে চলেছে একটি লঘুচাপ। সেটি নিম্নচাপ আকার নিয়ে ঝড়ে পরিণত হতে পারে। বাংলাদেশ আবহাওয়া বিভাগ…

Cyclone Cyclone Alert: ঘূর্ণিঝড়ের সতর্কতা দিল বাংলাদেশ

নভেম্বরের মধ্যভাগে বঙ্গোপসাগর থেকে ঘূর্ণিঝড় তেড়ে আসতে পারে। সাগরে জন্ম নিতে চলেছে একটি লঘুচাপ। সেটি নিম্নচাপ আকার নিয়ে ঝড়ে পরিণত হতে পারে। বাংলাদেশ আবহাওয়া বিভাগ (BMD) আবহাওয়াবিদরা বলছেন, লঘুচাপটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। লঘুচাপের প্রভাবে বাড়তে পারে তাপমাত্রা। পরে বৃষ্টি হতে পারে।

ঢাকায় আবহাওয়া আবহাওয়াবিদ মহম্মদ ওমর ফারুক বলেন, ১৭ নভেম্বরের দিকে সাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে। লঘুচাপ হলে তা ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। তবে এখনই এত তাড়াতাড়ি তা নিশ্চিত করে বলা যায় না। লঘুচাপ হলে এর প্রভাবে তাপমাত্রাও বাড়বে।

   

বাংলাদেশ আবহাওয়া বিভাগ পরিচালক আজিজুর রহমানের স্বাক্ষরিত পূর্বাভাসে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে একটি বা দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে  পারে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এতে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

জলবায়ু উপাত্ত বিশ্লেষণ করে ১ নভেম্বর বাংলাদেশ আবহাওয়া অফিস চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছিল এই মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আবহাওয়াবিদরা বলছেন, ইতিহাস ও জলবায়ু বিবেচনায় নভেম্বর মাসে ঘূর্ণিঝড় হতে পারে।