xAI: মহাবিশ্বের আসল স্বরূপ বুঝতে ইলন মাস্ক নিয়ে এল AI কোম্পানি

টুইটারের মালিক ইলন মাস্ক তার কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি xAI চালু করেছেন। এ বিষয়ে তিনি বলেন, এর মাধ্যমে আমরা মহাবিশ্বের প্রকৃত রূপ বোঝার চেষ্টা করব

Elon Musk AI Firm XAI

টুইটারের মালিক ইলন মাস্ক তার কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি xAI চালু করেছেন। এ বিষয়ে তিনি বলেন, এর মাধ্যমে আমরা মহাবিশ্বের প্রকৃত রূপ বোঝার চেষ্টা করব। কোম্পানিটি এক বিবৃতিতে বলেছে, XAI-এর টিমের নেতৃত্বে থাকবেন Elon Musk এবং এর কর্মীদের মধ্যে এমন নির্বাহীরা অন্তর্ভুক্ত থাকবেন যারা আগে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে শীর্ষস্থানীয় কোম্পানিতে কাজ করেছেন, যেমন Google, Microsoft, DeepMind এবং অন্যান্যরা।

বুধবার টেসলা, স্পেসএক্সের সিইও এবং টুইটারের মালিক ইলন মাস্কের এই ঘোষণাটি চ্যাটজিপিটির মতো এআই প্রযুক্তিকে চ্যালেঞ্জ করার ঘোষণা বলে মনে করা হচ্ছে। যাইহোক, মাস্ক টুইট করেছেন যে তিনি মহাবিশ্বের প্রকৃত প্রকৃতি বোঝার জন্য xAI নামে একটি নতুন AI কোম্পানি চালু করছেন। কোম্পানির ওয়েবসাইট অনুসারে, মাস্ক এবং তার দল শুক্রবার, জুলাই ১৪ তারিখে একটি লাইভ টুইটার স্পেস চ্যাটে বিশ্বের সাথে এই তথ্যগুলি ভাগ করবে।

   

বলা হচ্ছে যে xAI টিমে নির্বাচিত সুপরিচিত কোম্পানির কর্মীদের ডিপমাইন্ডের আলফাকোড এবং OpenAI-এর GPT-3.5 এবং GPT-4 চ্যাটবটের মতো প্রকল্পগুলিতে কাজ করার অনেক অভিজ্ঞতা রয়েছে। আসলে, এলন মাস্ক 2015 সালে OpenAI-এর সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। যাইহোক, টেসলার সাথে স্বার্থের সংঘাত এড়াতে তিনি ২০১৮ সালে পদত্যাগ করেন।

ইলন মাস্ক ‘থ্রেডস’ প্ল্যাটফর্মের উপর খুব ক্ষুব্ধ
এদিকে, টুইটারের সাথে প্রতিযোগিতা করার জন্য মেটা সিইও মার্ক জুকারবার্গের আনা নতুন ‘থ্রেডস’ প্ল্যাটফর্ম নিয়ে বিতর্কের কারণে মাস্ক এবং তার টুইটারও খবরে রয়েছে। এতে ক্ষুব্ধ টুইটারের সিইও ইলন মাস্ক। তিনি এই প্ল্যাটফর্মের অজুহাতে জাকারবার্গকেও কটূক্তি করেছেন এবং তার নাম নিয়ে খেলা করেছেন।

মাস্ক কি বললেন এবং কেন?
প্রকৃতপক্ষে, সম্প্রতি ফাস্ট ফুড চেইন ওয়েন্ডির থ্রেডের একটি স্ক্রিনশট ডেটা হ্যাজার্ড নামে একটি টুইটার অ্যাকাউন্ট শেয়ার করেছে। এতে, ওয়েন্ডিস ইলন মাস্ক এবং টুইটারে খনন করেছেন। ওয়েন্ডিস জাকারবার্গকে পরামর্শ দিয়েছিলেন যে মাস্ককে জ্বালাতন করার জন্য তাকে মহাকাশে যেতে হবে। জাকারবার্গ হাস্যকর ইমোজি দিয়ে এর প্রতিক্রিয়া জানিয়েছেন।

তাৎপর্যপূর্ণভাবে, এলন মাস্ক তার কোম্পানি স্পেসএক্স-এর মাধ্যমে আগামী বছরগুলোতে মঙ্গল অভিযান চালাতে চান। এমতাবস্থায়, ওয়েন্ডির এই থ্রেডকে মাস্কের স্পেসএক্স কোম্পানির উপর কটূক্তি হিসাবে দেখা হয়েছিল। টুইটারে থ্রেডের এই স্ক্রিনশটের প্রতিক্রিয়ায়, ইলন মাস্ক উত্তর দিয়েছেন এবং জুকারবার্গের নাম বিকৃত করেছেন, লিখেছেন- জুক ইজ আ কক।