India’s Squad in Asia Cup: কেমন দল হতে পারে এশিয়া কাপে?

এশিয়া কাপের স্থান ঠিক হলেও কাল অর্থাৎ সূচি, এবং পাত্র অর্থাৎ দল কিছুই ঘোষণা করা হয়নি। আপাতত এওটুকু জানা গেছে- টুর্নামেন্ট খেলা হবে ওডিআই ফর্ম্যাটে,…

Team India Rohit Sharma India's Squad in Asia Cup: কেমন দল হতে পারে এশিয়া কাপে?

এশিয়া কাপের স্থান ঠিক হলেও কাল অর্থাৎ সূচি, এবং পাত্র অর্থাৎ দল কিছুই ঘোষণা করা হয়নি। আপাতত এওটুকু জানা গেছে- টুর্নামেন্ট খেলা হবে ওডিআই ফর্ম্যাটে, এবং চারটি ম্যাচ হবে পাকিস্তানে আর ন’টি ম্যাচ খেলা হবে নিরেপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কাতে।

এবার, আলোচ্য বিষয়, কেমন দল হতে পারে ভারতের ক্ষেত্রে, বিশেষত রিষভ পন্থ, শ্রেয়শ আইয়ার এবং যশপ্রীত বুমরার অনুপস্থিতিতে।

   

তাহলে ভারতের সম্ভাব্য একাশে একবার চোখ বোলানো যাক।

ওপেনিংয়ে থাকতে পারেন শুভমন গিল এবং রোহিত শর্মা। বর্তমানে রোহিত শর্মার ছন্দ বলার অনেক কিছু থাকলেও অধিনায়ককে তো দলছুট করা যায় না।

কেন শুভমন গিল? টেস্ট বিশ্বকাপ বাদে সাম্প্রতিক প্রায় সব ফর্ম্যাটেই তিনি ভালো খেলেছেন। ফলে তাঁকে ষসানোর কথা কি আদৌ ভাববে দল? হয়তো না।

ব্যাক আপ ওপেনার হিসেবে দলের সাথে যেতে পারেন রুতুরাজ গায়েকওয়াড। আইপিএলে চেন্নাইয়ের হয়ে শেষ কয়েক বছর ভালোই খেলছেন তিনি।

এবার আসা যাক মধ্যভাগে, অর্থাৎ মিডল অর্ডারে। কিছূ বছর যাবত ভারতের মিডল ওর্ডার ভীষণ রকমের লড়ঝরে হয়ে গেছে। অনেক নাম দেখে ম্যানেজমেন্ট খেই হারিয়ে ফেলেছে নাকি দল বুঝতে পারছে না, সে তর্কে না যাওয়াই ভালো। তবে মোটামুটি এই কটা নাম দায়িত্ব নিয়ে দাঁড়িয়ে গেন রান ঠেকায় কে!

যেমন বিরাট কোহলি! নামেই বিরাট। দায়িত্বও বরাবর বিরাটই! বিরাট যে ছন্দে রয়েছে, তাঁকে বাদ দেওয়ার প্রশ্নই নেই।

তারপর আছেন কে এল রাহুল। শুরুতে খুব সুঠাম না হলেও মাঝে নেমে খুঁটি আটকে পড়ে থাকার কৃতিত্ব আছে রাহুলের নামে। চোট পাওয়ায় টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে পারেননি তিনি। সপ্তাহ দুয়েকের মধ্যেই ফিরবেন দলের মাটি শক্ত করতে।

তারপরে হয়তো ভারতের মিঃ ৩৬০° সূর্য কুমার যাদব ওরফে স্কাই। পঞ্চাশ ওভারে সেরকম নজরকাড়া যদিও মোটেই নন তিনি, তবে তাঁর টি-২০ দাপট দেখে তাঁকে হয়তো সুযোগ দেবে ম্যানেজমেন্ট এবং দল।

অলরাউন্ডারের খাতায় কার নাম লেখা হতে পারে, সেটা দেখা যাক এবার। সবার আগেই দুটো নাম পরিষ্কার মাথায় আসবে, সেগুলি হল রবীন্দ্র জাডেজা এবং হার্দিক পান্ড্য, যিনি হয়তো সহ অধিনায়কের পদে নির্বাচিত হতে পারেন।

দুজনের কেউ নেহাতই চোট না পেলে দলের সাথে সফর করলেও প্রথম একাদশে হয়তো জায়গা পাবেন না অক্ষর পটেল।

রিষভ পন্থ থাকলে হয়তো উইকেটকিপারের নাম বাছাই নিয়ে এতো ভাবতে হতো না। কিন্তু এখন যখন নেই, ভাবতে তো হবেই! দলে জায়গা পাওয়ার জন্য অনেক প্রমান করেছেন সঞ্জু স্যামসন এবং ঈশান কিশান। এবার কোন নামে ম্যানেজমেন্ট বেশি মুগ্ধ হবেন, সেটাই দেখার।

স্পেশালিস্ট স্পিনার: যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব

কুল-চা জুটি সম্মতি পেতে পারে দলে, বিশেষ করে শ্রীলঙ্কায় স্পিন-বান্ধব অবস্থার কথা বিবেচনা করে। একসাথে, এই জুটি আবার পুরানো জাদু পুনরুত্পাদন করতে পারেন।

স্পেশালিস্ট পেসার: মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, আরশদীপ সিং, ওমরান মালিক

শ্রীলঙ্কার পিচের প্রকৃতির কারণে ভারতের পক্ষে দলে 2 জনের বেশি বিশেষজ্ঞ পেসার নেওয়া কঠিন হতে পারে। হার্দিক পান্ডিয়াও বল নিয়ে পিচিং করতে সক্ষম, লঙ্কান জাতির কাছে তিনজন সিমার নেওয়াই যথেষ্ট হতে পারে।

মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং আরশদীপ সিং-এর সম্মতি পাওয়া উচিত যখন জাসপ্রিত বুমরাহ সাইডলাইনে থেকে গেলে ওমরান মালিকেরও বাছাই করার ভাল সুযোগ রয়েছে।