Friday, February 3, 2023

Expensive Fruit: একগুচ্ছ ১০ লাখ টাকা, এই আঙুর বিশ্বের সবচেয়ে দামি ফল

- Advertisement -

Expensive Fruit: ফল খাওয়া সবসময়ই উপকারী বলে বিবেচিত হয়েছে, যদিও কখনো কখনো সেই প্রিয় ফলের দাম এত বেশি যে তা কেনার আগে মানুষকে দুবার ভাবতে হয়। এমনই একটি ফল আজকাল আলোচনায় রয়েছে এর দাম নিয়ে। বিশ্বের সবচেয়ে দামি এই ফলটি দেখলে আপনার মুখে জল চলে আসবে।

এগুলি রসালো আঙ্গুর যাকে জাপানে রুবি রোমান আঙ্গুর বলা হয়, কারণ তাদের লাল রঙ। এই ফলের দামের কারণে বিশ্ব রেকর্ড সৃষ্টি হয়েছে এবং এটিকে বিশ্বের সবচেয়ে দামি ফল হিসেবে খেতাব দেওয়া হয়েছে। দামের কারণে এটি বিশ্ব রেকর্ড বইয়েও জায়গা করে নিয়েছে। জাপানে, রুবি রোমান আঙ্গুরের একটি গুচ্ছ ২০২০ সালে নিলামে প্রায় ৯.৭৬ লাখ টাকা বিক্রি হয়েছে।

এই গুচ্ছের প্রতিটি আঙুরের দাম প্রায় ৩০ হাজার টাকা। ফিনান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে,এই রুবি রোমান আঙ্গুর আমাগাসাকি, হায়োগো প্রিফেকচারের একটি সুপার মার্কেটে বিক্রি হয়েছিল। আসলে এই ফলটিকে সবসময় দামি ফলের ক্যাটাগরিতে রাখা হয়েছে এবং এই ফলটি শুধুমাত্র সুপার মার্কেটেই পাওয়া যায়। এর উচ্চ মূল্য নিয়ে জাপানেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

কৃতজ্ঞতা এবং ঘনিষ্ঠ সম্পর্কের চিহ্ন হিসাবে বন্ধুবান্ধব এবং পরিবারকে ফল উপহার দেওয়া জাপানে একটি ঐতিহ্য। এতে বলা হয়েছে যে কীভাবে এই জাতীয় ফল আপনার প্রিয়জনকে উপহার দেওয়া যেতে পারে।

জাপানি সুপারমার্কেটগুলি প্রায়শই এমন ফল বিক্রি করে না যাতে ত্রুটি রয়েছে বা সঠিক আকারের নয়। ফলগুলি জাপানে একটি কঠোর পরিদর্শন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় যাতে মানের মান পূরণ হয়। সুপিরিয়র, স্পেশাল সুপিরিয়র এবং প্রিমিয়াম- এই আঙ্গুরকে সঠিকভাবে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। প্রিমিয়াম হিসাবে যোগ্যতা অর্জনের জন্য, আঙ্গুরগুলি নিখুঁত হতে হবে। প্রতিবেদনে বলা হয়েছে যে রোমান আঙ্গুরের মাত্র দুটি ব্যাচকে ২০২১ সালে প্রিমিয়াম গ্রেড হিসাবে চিহ্নিত করা হয়েছিল, যখন ২০১৯ এবং ২০২০ সালে কেউই যোগ্যতা অর্জন করেনি।