বড় ধাক্কা মার্কিন বায়ুসেনার! KC-46 ট্যাঙ্কারে ফাটল, সমস্ত বিমানের তদন্তের নির্দেশ

বড় ধাক্কা আমেরিকান বায়ুসেনার। প্রকৃতপক্ষে, সামরিক বিতরণ কেন্দ্রে পাঠানো চারটি নতুন KC-46 ট্যাঙ্কার বিমানের মধ্যে দুটিতে ফাটল পাওয়া গেছে। বায়ুসেনা তার 89 KC-46A পেগাসাস এরিয়াল…

KC-46 Tankers

short-samachar

বড় ধাক্কা আমেরিকান বায়ুসেনার। প্রকৃতপক্ষে, সামরিক বিতরণ কেন্দ্রে পাঠানো চারটি নতুন KC-46 ট্যাঙ্কার বিমানের মধ্যে দুটিতে ফাটল পাওয়া গেছে। বায়ুসেনা তার 89 KC-46A পেগাসাস এরিয়াল রিফুয়েলিং ট্যাঙ্কারের সমস্ত বহরের পরিদর্শনের নির্দেশ দিয়েছে। বায়ুসেনা বলেছে যে সমস্যাটি বোয়িং নিজেই আবিষ্কার করেছে, যারা এই বিমানগুলি তৈরি করেছে। এই ঘটনার পরে, মার্কিন বায়ুসেনার দূরপাল্লার মিশনগুলি হুমকি হয়ে উঠেছে, কারণ এই সময়ে KC-46 ট্যাঙ্কার এয়ারক্রাফ্টগুলি যুদ্ধবিমান, বোমারু বিমান এবং হেলিকপ্টারগুলিকে আকাশে জ্বালানি দেওয়ার কাজ করে।

   

বোয়িং ডেলিভারি বন্ধ করে দিয়েছে

ইউএস এয়ার ফোর্স বলেছে, “বোয়িং সাময়িকভাবে ডেলিভারি বন্ধ করার ব্যবস্থা নিচ্ছে যতক্ষণ না আমরা মূল কারণটি পুরোপুরি বুঝতে পারি এবং একটি কার্যকর সংশোধনমূলক কর্মপরিকল্পনা বাস্তবায়ন করি,” দ্য ওয়ার জোন রিপোর্ট করেছে। বায়ুসেনা বলেছে যে পরিদর্শনের পরে, যদি কোনও ফাটল পাওয়া যায়, “বিমানটি আবার উড়ে যাওয়ার আগে রক্ষণাবেক্ষণ করতে হবে।” বায়ুসেনা জানিয়েছে যে “কোনও ফ্লাইট পৃষ্ঠ বা কব্জায় ফাটল পাওয়া যায়নি, বরং প্রাথমিক বা মাধ্যমিক কাঠামোতে পাওয়া গেছে”। বোয়িং বলেছে যে এটি সমস্যা সমাধানের জন্য কাজ করছে।

মার্কিন বায়ুসেনা সাথে কাজ করছে বোয়িং

ওয়ার জোনকে এক আধিকারিক জানিয়েছে, “আমরা KC-46A এয়ারক্রাফ্টের সম্ভাব্য সমস্যাটি মূল্যায়ন করার জন্য গ্রাহকের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি এবং উৎপাদনে বহরে এবং বিমানের উপর যে কোনো সম্ভাব্য প্রভাব কমিয়ে আনছি।” পেগাসাস প্রোগ্রামটি বিতরণ করার আগেই সমস্যার সম্মুখীন হয়েছিল। 2019 সালের জানুয়ারিতে ফ্লাইং শাখার প্রথম KC-46A পেতে বেশ কয়েক বছর লেগেছিল।

KC 46 ট্যাঙ্কারে অনেক সমস্যা

শুধুমাত্র KC-46 এর বুম নয় বরং দূরবর্তী ভিশন সিস্টেমের সাথেও দীর্ঘস্থায়ী এবং গুরুতর সমস্যা সমাধানের প্রচেষ্টা এখনও চলছে যা বুম অপারেটররা এটিকে বিমানের রিফুয়েলিং এর জন্য গাইড করতে ব্যবহার করে। এই প্রোগ্রাম প্রভাবিত করেছে যে অনেক সমস্যার মধ্যে মাত্র দুটি।

বোয়িং KC 46 এর বুমও পরিবর্তন করছে

বোয়িং বর্তমানে KC-46-এ বুম-এ কঠোরতার সমস্যা সমাধানের জন্য চুক্তির অধীনে রয়েছে, একটি সমাধান যার মধ্যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিবর্তন জড়িত। রিমোট ভিশন সিস্টেম বা আরভিএসের জন্য, ঠিকাদার ট্যাঙ্কারে এটির একটি সম্পূর্ণ নতুন বৈকল্পিক সংহত করছে। মূল RVS-এর সাথে বেশ কিছু সমস্যার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেগুলি ব্যবহার করার জন্য সম্ভাব্য বিপজ্জনক এবং সেইসাথে বুম অপারেটরদের শারীরিকভাবে অসুস্থ করে তোলার ঝুঁকি রয়েছে।

KC 46 বিমানের পরিচালন প্রাপ্যতা হ্রাস পেয়েছে

একটি মারাত্মক FY 2024 DOTE রিপোর্টে দেখা গেছে যে KC-46A “এর অনেক উপযুক্ততা মেট্রিকগুলি পূরণ করছে না।” প্রতিবেদনে দেখা গেছে যে “পরিচালনামূলক প্রাপ্যতা (≥80 শতাংশ থ্রেশহোল্ড) এবং মিশন সক্ষম হার (≥90 শতাংশ থ্রেশহোল্ড) FY24 তে সামান্য হ্রাস পেয়েছে, তাদের থ্রেশহোল্ডের প্রয়োজনীয়তার অনেক নীচে।” অধিকন্তু, আংশিকভাবে মিশন-সক্ষম বিমানগুলিকে বিবেচনায় নেওয়া হলে যেগুলি তাদের প্রাথমিক [এরিয়াল রিফুয়েলিং] মিশন সম্পাদন করতে অক্ষম (যেমন, একটি ভাঙা বুমের কারণে), কার্যকর মিশন-সক্ষম হার গড়ে অতিরিক্ত 24 শতাংশ কমে যায়। মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহের সমস্যার কারণে প্রোগ্রামটি দীর্ঘায়িত রক্ষণাবেক্ষণ মেরামতের সম্মুখীন হচ্ছে।”