স্পেসএক্স-এর (spacex) উচ্চাভিলাষী স্টারশিপ কর্মসূচি আরেকটি ধাক্কার সম্মুখীন হয়েছে, যখন এর নবম পরীক্ষামূলক উড্ডয়ন বুধবার ভোররাতে ভারত মহাসাগরের উপর একটি বিস্ফোরণে বিধ্বস্ত হয়ে শেষ হয়েছে। স্পেসএক্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক এই ঘটনার বিষয়ে কথা বলেছেন, যেখানে তিনি মিশনের অগ্রগতি এবং ব্যর্থতার পেছনে থাকা প্রযুক্তিগত সমস্যাগুলির উপর আলোকপাত করেছেন।
মাস্ক নিশ্চিত করেছেন
মাস্ক নিশ্চিত করেছেন যে স্টারশিপ (spacex) নির্ধারিত প্রধান ইঞ্জিন বন্ধ (মেইন ইঞ্জিন কাটঅফ) অর্জন করেছে, যা পূর্ববর্তী উড্ডয়নগুলির তুলনায় একটি উল্লেখযোগ্য উন্নতি। বিশেষ করে, উড্ডয়নের সময় তাপরক্ষক টাইলসের কোনো উল্লেখযোগ্য ক্ষতি হয়নি, যা মহাকাশযানের তাপরক্ষণ ব্যবস্থার জন্য একটি ইতিবাচক উন্নয়ন।
ব্যর্থতার কারণ (spacex)
তবে, মিশনটি শেষ পর্যন্ত লিকের কারণে ব্যাহত হয়, যা উপকূলীয় এবং পুনঃপ্রবেশ পর্যায়ে প্রধান ট্যাঙ্কের চাপ হ্রাসের কারণ হয়ে দাঁড়ায়। এই চাপ হ্রাসের ফলে রকেটটি (spacex) নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরতে শুরু করে এবং উচ্চ গতিতে পৃথিবীর বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশের সময় ভেঙে পড়ে। মাস্ক বলেন, “উপকূলীয় এবং পুনঃপ্রবেশ পর্যায়ে লিকের কারণে প্রধান ট্যাঙ্কের চাপ হ্রাস পেয়েছে।
পর্যালোচনার জন্য প্রচুর ভালো তথ্য রয়েছে।” তিনি জোর দিয়ে বলেন যে প্রতিটি পরীক্ষা, এমনকি যেগুলি ব্যর্থতায় শেষ হয়, ভবিষ্যতের উন্নতির জন্য মূল্যবান তথ্য সরবরাহ করে। তাপরক্ষক ব্যবস্থা, যা পূর্ববর্তী উড্ডয়নগুলিতে উদ্বেগের বিষয় ছিল, এবার ভালো পারফরম্যান্স দেখিয়েছে, এবং মহাকাশযানটি পূর্ববর্তী চেষ্টাগুলির তুলনায় আরও দূর পর্যন্ত পৌঁছেছে।
এই পরীক্ষায় সুপার হেভি বুস্টারের আংশিক সফল পুনঃব্যবহার এবং মক স্টারলিঙ্ক উপগ্রহ পাঠানোর চেষ্টাও অন্তর্ভুক্ত ছিল। তবে, পেলোড দরজাগুলি পুরোপুরি খুলতে ব্যর্থ হয়, যা পূর্ববর্তী পরীক্ষাগুলিতেও দেখা গিয়েছিল। এই সমস্যাটি স্পেসএক্স-এর প্রকৌশলীদের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ শিক্ষা হিসেবে কাজ করবে।
মাস্ক ঘোষণা করেছেন
ভবিষ্যতের দিকে তাকিয়ে, মাস্ক ঘোষণা করেছেন যে পরবর্তী তিনটি স্টারশিপ (spacex) উড্ডয়নের জন্য উৎক্ষেপণের হার বাড়ানো হবে, প্রতি তিন থেকে চার সপ্তাহে একটি করে উড্ডয়নের পরিকল্পনা করা হয়েছে। এই ত্বরিত গতি স্পেসএক্স-এর “দ্রুত ব্যর্থ হও, দ্রুত শেখো” দর্শনের প্রতিফলন, যেখানে প্রতিটি পরীক্ষার মাধ্যমে রকেটের ব্যবস্থাগুলি পরিমার্জন করা হয় এবং কোম্পানিটিকে চাঁদ ও মঙ্গল মিশনের লক্ষ্যের কাছাকাছি নিয়ে যায়।
যদিও এই পরীক্ষাটি একটি নাটকীয় বিধ্বস্তের মধ্য দিয়ে শেষ হয়েছে, তবুও এটি গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছে, যা স্পেসএক্স-এর (spacex) দ্রুত উন্নয়ন এবং পুনরাবৃত্তিমূলক পরীক্ষার প্রতি প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে। স্টারশিপ কর্মসূচি মহাকাশ ভ্রমণের সীমানা প্রসারিত করার জন্য স্পেসএক্স-এর দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গির একটি মূল অংশ। এই রকেটটি শুধুমাত্র পৃথিবীর কক্ষপথে উপগ্রহ মোতায়েনের জন্য নয়, বরং চাঁদ এবং মঙ্গল গ্রহে মানুষ ও পণ্য পরিবহনের জন্য ডিজাইন করা হয়েছে।
প্রতিটি পরীক্ষা স্পেসএক্স-কে (spacex) তার লক্ষ্যের দিকে এক ধাপ এগিয়ে নিয়ে যায়, এমনকি যখন ব্যর্থতা ঘটে। মাস্কের নেতৃত্বে, ব্যর্থতাকে শিক্ষার সুযোগ হিসেবে গ্রহণ করে, এবং এই নবম পরীক্ষাটিও তার ব্যতিক্রম নয়। তাপরক্ষক টাইলসের উন্নত পারফরম্যান্স এবং প্রধান ইঞ্জিন কাটঅফের সাফল্য ইতিমধ্যেই প্রকৌশলীদের জন্য ইতিবাচক সংকেত। তবে, লিক এবং পেলোড দরজার সমস্যাগুলি এমন ক্ষেত্র যেখানে আরও কাজের প্রয়োজন।
হিটম্যানের অনুরোধে বড় বদল গম্ভীরের ইংল্যান্ড সফর দলে
মহাকাশ শিল্পে একটি নতুন মানদণ্ড
স্পেসএক্স-এর (spacex) দ্রুত পরীক্ষার কৌশলটি মহাকাশ শিল্পে একটি নতুন মানদণ্ড স্থাপন করেছে। ঐতিহ্যগত মহাকাশ সংস্থাগুলি যেখানে বছরের পর বছর পরিকল্পনা এবং সিমুলেশনের উপর নির্ভর করে, সেখানে স্পেসএক্স বাস্তব-বিশ্বের পরীক্ষার মাধ্যমে দ্রুত শিক্ষা অর্জনের পক্ষে। এই পদ্ধতি স্টারশিপের মতো জটিল প্রকল্পের জন্য ঝুঁকিপূর্ণ হলেও, এটি কোম্পানিটিকে দ্রুত অগ্রগতি অর্জনের সুযোগ দিয়েছে।
আগামী সপ্তাহগুলিতে, স্পেসএক্স এই পরীক্ষার তথ্য বিশ্লেষণ করবে এবং পরবর্তী উড্ডয়নের জন্য প্রয়োজনীয় সমন্বয় করবে। মাস্কের দৃষ্টিভঙ্গি হল একটি সম্পূর্ণ পুনঃব্যবহারযোগ্য রকেট তৈরি করা, যা মহাকাশ ভ্রমণের খরচ উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে এবং মানবজাতির বহু-গ্রহের প্রজাতিতে রূপান্তরের পথ প্রশস্ত করবে।
এই ব্যর্থতা সত্ত্বেও, স্পেসএক্স-এর (spacex) দল এবং এর সমর্থকরা এই ঘটনাকে একটি পিছিয়ে পড়া হিসেবে নয়, বরং একটি শিক্ষণীয় মুহূর্ত হিসেবে দেখছে। প্রতিটি পরীক্ষার সাথে, স্টারশিপ তার চূড়ান্ত লক্ষ্যের কাছাকাছি পৌঁছাচ্ছে, এবং মাস্কের দৃঢ়সংকল্প এই কর্মসূচিকে মহাকাশ অনুসন্ধানের ভবিষ্যতের একটি গুরুত্বপূর্ণ অংশ করে তুলছে।