Russia: বরিস পতনে আত্মহারা পুতিন, ক্রেমলিনের কটাক্ষ ‘বেকুব জোকারের বিদায়’

আপাতত কেয়ারটেকার প্রধানমন্ত্রী হয়ে কাজ চালাবেন বরিস জনসন

48

ইউক্রেনের উপর রাশিয়ার (Russia) হামলার তীব্র বিরোধিতা করেছিলেন সদ্য বিদায় নেওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর পতনে আত্মহারা মস্কো থেকে আসছে কটাক্ষ বেকুব জোকারটা বিদায় নিয়েছে।

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসনের পদত্যাগ সংবাদে রুশ নেতারা উচ্ছাসে ফেটে পড়েন। ক্রেমলিনে একে অপরকে জড়িয়ে ধরেন। সূত্র মারফত খবর আসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেশ খুশি। রুশ নেতারা বলছেন, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার ন্যায্য পুরস্কার পেয়েছেন বরিস জনসন।

বিবিসির খবর, প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসন পদত্যাগ করলেও আপাতত তিনিই কার্যভার সামলাবেন। নতুন প্রধানমন্ত্রী কে হবেন তাঁর নাম ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির অধিবেশন থেকে জানানো হবে।

পড়ুন: Rishi Sunak: ব্রিটিশদের শাসন করতে প্রধানমন্ত্রীর দৌড়ে ভারতীয় ঋষি শৌনক

বিবিসি আরও জানাচ্ছে, বিশ্ব জুড়ে করোনা লকডাউন চলাকালীন সরকারি নিয়ম ভেঙে বরিস জনসন মদ্যপানের পার্টি দেন। সেই খবর প্রমাণ সহ প্রকাশ হতেই ব্রিটেনের সংসদে তীব্র আলোড়ন ছড়ায়। সংসদে ক্ষমা চান জনসন। আস্থাভোটে জয়ী হন। তবে গত দুদিনে একের পর এক মন্ত্রীদের পদত্যাগের ধাক্কায় তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন।

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসনের পদত্যাগের কিছু পরেই ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বরিস আমাদের পছন্দ করেন না আমরাও তাঁকে পছন্দ করিনা। রাশিয়ার ধনকুবের ওলেগ ডেরিপাস্কা বলেছেন, এ হলে এক বেকুব জোকারের অপমানজনক পরিণতি। 

ক্রেমলিন জানাচ্ছে, তারা আশা করে ভবিষ্যতে ব্রিটেনে আরও পেশাদার লোককে ক্ষমতায় আনবে।

ইউক্রেনের বিরুদ্ধে রুশ অভিযানের কড়া নিন্দা করেছিলেন বরিস জনসন। ইউক্রেন গিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দু দফায় বৈঠক করেন।সামরিক সরঞ্জাম পাঠানোর নির্দেশ দেন বরিস জনসন। এর জেরে জনসনের উপর প্রবল ক্ষুব্ধ রাশিয়া।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)