Ukraine War: রুশ হামলা ঠেকাতে ইউক্রেনর মদের কারখানায় তৈরি হচ্ছে পেট্রোল বোমা

55

রুশ হামলায় ক্রমশই কোণঠাসা হয়ে পড়া ইউক্রেন ঘুরে দাঁড়াতে সেনা বাহিনীর পাশাপাশি সাধারণ মানুষকেও পথে নামিয়ে দিয়েছে। দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ সেনার বিরুদ্ধে দেশবাসীকে অস্ত্র হাতে তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়ে ইতিমধ্যেই দেশের তরুণ সম্প্রদায় অস্ত্রহাতে রুশ সেনার বিরুদ্ধে পথে নেমেছে। কিন্তু দেশের সকলেই যে অস্ত্র চালনায় দক্ষ তা নয়। সে কারণেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী আগেই দেশের সাধারণ মানুষকে পেট্রোল বোমা তৈরি করে বিপক্ষের উপর ঝাঁপিয়ে পড়ার কথা বলেছিলেন। প্রতিরক্ষা মন্ত্রীর এই আহবানে সাড়া দিয়ে ইউক্রেনের একাধিক মদ ও বিয়ার তৈরির কারখানা তাদের উৎপাদন বন্ধ রেখে তৈরি করছে পেট্রোল বোমা।

প্রবল ঠান্ডার কারণে ইউক্রেনে মদ ও বিয়ার শিল্প যথেষ্ট উন্নত। সে দেশে একাধিক মদ ও বিয়ার তৈরির কারখানা রয়েছে। কিন্তু এই মুহূর্তে ওই কারখানাগুলিতে জোরকদমে তৈরি হচ্ছে পেট্রোল বোমা। ইউক্রেনের অন্যতম পরিচিত মদ প্রস্তুতকারী সংস্থা ভিভ। এই কারখানায় এখন আর মদ তৈরি হচ্ছে না। বরং জোরকদমে চলছে পেট্রোল বোমা তৈরির কাজ। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, গত কয়েকদিন ধরে সংস্থার কর্মীরা নাওয়া-খাওয়া ভুলে শুধুই পেট্রোল বোমা তৈরি করে চলেছেন।

প্রাভদার এক মদ প্রস্তুতকারী সংস্থার মালিক ইউরি জোৎসাভনি জানান, যেকোনো মূল্যে তাঁদের রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে হবে। এই মুহূর্তে তাঁরা জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না। তাঁদের যে ফের এ ধরনের পরিস্থিতির মধ্যে পড়তে হবে সেটা তাঁরা কল্পনাও করেননি। তাই গত কয়েকদিন ধরে তাঁরা মদ ও বিয়ার তৈরি বন্ধ রেখে শুধুই পেট্রোল বোমা তৈরি করছেন। সেগুলি একেবারে বিনামূল্যে মানুষের হাতে তুলে দেওয়া হবে। রাশিয়া যে তাঁদের বিরুদ্ধে এভাবে আক্রমণ চালাবে এটা তাঁরা কখনও কল্পনাও করেননি। তবে এই রুশ হামলা প্রতিরোধ করতে তাঁরা প্রাণ বাজি রাখতেও পিছপা নন বলে ইউরি জানান।