‘এশিয়ান হার্ট’ পাবে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান,  AMCA ইঞ্জিনের জন্য জোরালো প্রস্তাব দিল জাপান

Japan Offers XF9-1 Engine: ভারত তার বায়ু শক্তিকে সপ্তম আকাশে নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। এই কারণেই ভারত নিজস্ব পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করছে। তবে ইঞ্জিনের ক্ষেত্রে…

fighter jet

Japan Offers XF9-1 Engine: ভারত তার বায়ু শক্তিকে সপ্তম আকাশে নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। এই কারণেই ভারত নিজস্ব পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করছে। তবে ইঞ্জিনের ক্ষেত্রে কিছুটা বিলম্ব হচ্ছে। যার জন্য ভারত বিশ্বের সেরা ইঞ্জিনগুলির দিকে নজর রাখছে। এই ধারাবাহিকতায়, ফ্রান্স এবং ব্রিটেন থেকে প্রাপ্ত অফারগুলির পরে, জাপানও তাদের উন্নত IHI XF9-1 ইঞ্জিন অফার করেছে। এমন পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক এই জাপানি ইঞ্জিনটি কী এবং এটি ভারতের জন্য কতটা গুরুত্বপূর্ণ হতে পারে।

এনজি ফাইটার জেটের পাওয়ার হাউস হল IHI XF9-1 ইঞ্জিন। IHI XF9-1 জাপানের IHI কর্পোরেশন এবং ATLA, অর্থাৎ, অধিগ্রহণ, প্রযুক্তি এবং লজিস্টিক এজেন্সি দ্বারা যৌথভাবে তৈরি করা হয়েছে। এটি একটি অত্যাধুনিক ইঞ্জিন যা পরবর্তী প্রজন্মের যুদ্ধবিমানের জন্য তৈরি। তাহলে আসুন এর শক্তি সম্পর্কে জেনে নিন।

   

engine

অসাধারণ থ্রাস্ট- এই ইঞ্জিনটি ১১ টন অর্থাৎ ১০৭ kN ড্রাই থ্রাস্ট দেয় এবং আফটারবার্নার সহ, ১৫ টনেরও বেশি অর্থাৎ ১৪৭ kN থ্রাস্ট দেয়। এর সর্বোচ্চ শক্তি ২০ টন অর্থাৎ ১৯৬ kN পর্যন্ত হতে পারে।

উন্নত নকশা – ‘হাই-পাওয়ার স্লিম ইঞ্জিন’ নামেও পরিচিত, এটি জ্বালানি এবং অস্ত্রের স্থান উন্নত করে, যার ফলে রাডার ক্রস-সেকশন হ্রাস পায়। তাই, এটি AMCA-এর স্টিলথ প্রয়োজনীয়তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisements

উন্নত ধাতু – এই জাপানি ইঞ্জিনটি নিকেল-কোবাল্ট সুপারঅ্যালয় এবং সিরামিক কম্পোজিট-এর মতো বিশেষ ধাতু ব্যবহার করে, যা এটিকে 1,800°C পর্যন্ত খুব উচ্চ তাপমাত্রা সহ্য করতে দেয়।

AMCA-এর চাহিদার জন্য কতটা উপযুক্ত?
উচ্চ গতি এবং ভারতে স্থানীয় উৎপাদনের সম্ভাবনার কারণে জাপানের XF9-1 অফারটি খুবই আকর্ষণীয়। এটি ভারতের স্বনির্ভরতার লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ। এতে থ্রাস্ট ভেক্টরিং এবং উচ্চ শক্তি আউটপুটের মতো বৈশিষ্ট্য রয়েছে, যা লেজার অস্ত্র এবং এআই-চালিত এভিওনিক্সের মতো পরবর্তী প্রজন্মের সিস্টেমগুলিকে সমর্থন করে।

একই সাথে, জাপানের প্রস্তাবে ভারতে সহ-উন্নয়ন এবং স্থানীয় উৎপাদন অন্তর্ভুক্ত রয়েছে। অর্থাৎ, জাপান ভারতের সাথে একসাথে এই ইঞ্জিনটি তৈরি করবে। তবে, XF9-1 এর ড্রাই থ্রাস্ট GTRE এর সুপারক্রুজ লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে, যার জন্য ইঞ্জিনে কিছু পরিবর্তনের প্রয়োজন হতে পারে।

অন্যান্য দেশও এই অফার দৌড়ে জড়িত। AMCA ইঞ্জিনের জন্য প্রতিযোগিতা তীব্রতর হচ্ছে। Safran এবং Rolls-Royceও শক্তিশালী অফার দিচ্ছে। Rolls-Royce VCE অর্থাৎ পরিবর্তনশীল চক্র ইঞ্জিন প্রযুক্তি, পূর্ণ IPR এবং ভারতে স্থানীয় উৎপাদন অফার করছে, যা এটিকে একটি শক্তিশালী প্রতিযোগী করে তোলে। একই সাথে, স্যাফ্রন ১০০% প্রযুক্তি হস্তান্তর এবং সম্পূর্ণ আইপিআর দেওয়ার কথাও বলেছে।