Earthquake: ফের ভূমিকম্প! ইন্দোনেশিয়ার পর ৭.০ তীব্রতায় কাঁপলো সলোমান আইল্যান্ড

18

সোমবার ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) পর মঙ্গলবার সকালে আবারো একবার কেঁপে উঠলো সলোমন দ্বীপপুঞ্জের মালাঙ্গো। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, এই ভূমিকম্পটি অত্যন্ত শক্তিশালী ছিল। রিখটার স্কেল এই ভূমিকম্পের তীব্রতা ছিল ‌৭.০ মাত্রা।

মঙ্গলবার সকাল ৭.৩৩ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় মালাঙ্গোতে। তীব্র কম্পন এর জেরে বাড়িঘর এবং বহুতল ছেড়ে রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। শক্তিশালী ভূমিকম্পের পর এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর নেই। তবে শক্তিশালী এই ভূমিকম্পের কারণে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এই সংস্থার দেওয়ার রিপোর্ট অনুযায়ী, ‌ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী হোনিয়ারা থেকে প্রায় ৫৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ১৩ কিলোমিটার গভীরে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্রের মতে, ভূমিকম্পটি সলোমন দ্বীপপুঞ্জে বিপজ্জনক সামুদ্রিক তরঙ্গ সৃষ্টি করতে পারে। সুনামির আশঙ্কা রয়েছে ঠিকই তবে সুনামির ব্যাপকতা নিয়ে গভীর আশঙ্কা প্রকাশ করেনি।  

সলোমন দ্বীপপুঞ্জকে ভূমিকম্পের দিক থেকে অত্যন্ত সংবেদনশীল এলাকা হিসেবে বিবেচনা করা হয়। আজ সকালে যে তীব্র ভয়াবহ ভূমিকম্প হয় তার জেরে আগাম সুনামির সতর্কতা জারি করা হয়েছে। যেকোনো সময় যেকোনো পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত হচ্ছে স্থানীয় প্রশাসন। ভূমিকম্পের খবর সামনে আসলেও ভূমিকম্পের ভয়াবহতার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ সংক্রান্ত কোনো খবর এখনও পর্যন্ত সুস্পষ্ট ভাবে সামনে আসেনি।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)