চিকিৎসায় নোবেল পুরস্কার ঘোষণা, আমেরিকান বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন নির্বাচিত

Nobel Prize: আমেরিকান বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস (Victor Ambros) এবং গ্যারি রুভকুন (Gary Ruvkun) মাইক্রো আরএনএ নিয়ে তাদের কাজের জন্য মেডিসিনে নোবেল পুরস্কারে ভূষিত হবেন (Nobel…

nobel in medicine

Nobel Prize: আমেরিকান বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস (Victor Ambros) এবং গ্যারি রুভকুন (Gary Ruvkun) মাইক্রো আরএনএ নিয়ে তাদের কাজের জন্য মেডিসিনে নোবেল পুরস্কারে ভূষিত হবেন (Nobel Prize 2024 in  Medicine)। এটা বিশ্বাস করা হয় যে মাইক্রো আরএনএ (microRNA Discovery) নিয়ে করা এই গবেষণাগুলি মানবদেহের অভ্যন্তরে কীভাবে আমাদের জিন কাজ করে এবং কীভাবে তারা মানবদেহের বিভিন্ন টিস্যুর জন্ম দেয় তা ব্যাখ্যা করতে সাহায্য করেছে।

চিকিৎসা ক্ষেত্রে নোবেল বিজয়ী সুইডেনের করোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি দ্বারা নির্বাচিত হয়। বিজ্ঞানীরা বলেছেন যে তাদের আবিষ্কার জিন নিয়ন্ত্রণের একটি নতুন নীতি প্রকাশ করেছে যা মানুষ সহ বহুকোষী জীবের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়েছে।

   

গবেষণায় দেখা গেছে যে মানব জিনোম এক হাজারেরও বেশি মাইক্রোআরএনএর জন্য কোড করে, কিন্তু একই অভিন্ন জেনেরিক তথ্য দিয়ে শুরু হওয়া সত্ত্বেও, মানবদেহের কোষগুলির আকার এবং কার্যকারিতা ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

স্নায়ু কোষের বৈদ্যুতিক আবেগ হৃৎপিণ্ডের কোষের ছন্দময় স্পন্দন থেকে ভিন্ন। মেটাবলিক পাওয়ার হাউস যা লিভারের কোষগুলি কিডনি কোষ থেকে আলাদা, যা রক্ত থেকে ইউরিয়া ফিল্টার করে।
রেটিনার কোষগুলির মধ্যে শ্বেত রক্তকণিকার তুলনায় আলাদা আলো-সংবেদন ক্ষমতা রয়েছে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অ্যান্টিবডি তৈরি করে।

নোবেল অ্যাসেম্বলি বলেছে যে বিজ্ঞানীদের আবিষ্কারগুলি জীবের বিবর্তন এবং কার্যকারিতার জন্য মৌলিকভাবে গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হচ্ছে। অ্যামব্রোস গবেষণা পরিচালনা করেন যা তাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে একটি পুরষ্কার জিতেছিল। তিনি বর্তমানে ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস মেডিকেল স্কুলে প্রাকৃতিক বিজ্ঞানের অধ্যাপক।

নোবেল কমিটির সেক্রেটারি জেনারেল টমাস পার্লম্যান বলেছেন, রুভকুনের গবেষণা ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলে পরিচালিত হয়েছিল, যেখানে তিনি জেনেটিক্সের একজন অধ্যাপক। পার্লম্যান বলেন যে তিনি তার ঘোষণার কিছুক্ষণ আগে ফোনে রুভকুনের সাথে কথা বলেছিলেন। তিনি বলেন যে ফোন পেতে তার অনেক সময় লেগেছিল এবং তাকে খুব ক্লান্ত লাগছিল, কিন্তু তারপরে তিনি উত্তেজিত এবং খুশি ছিলেন।

গত বছর, মেডিসিনে নোবেল পুরষ্কার দেওয়া হয়েছিল হাঙ্গেরিয়ান-আমেরিকান ক্যাটালিন কারিকো এবং আমেরিকান ড্রু ওয়েইসম্যানকে, যারা কোভিড-১৯ এর বিরুদ্ধে mRNA ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হয়েছিল যা দেশব্যাপী করোনা মহামারীর গতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।