বেতন বৃদ্ধির দাবিতে রাজবাঁধ এলাকায় ট্রাক চালকদের (Truck Drivers) বিক্ষোভ (Protest) আরও তীব্র হয়েছে। সোমবার সকাল থেকে ট্রাক বন্ধ করে দেয় চালকরা, ফলে এলপিজি (LPG) সিলিন্ডারের সরবরাহ (Supply) একেবারে ব্যাহত (Disruption) হয়ে পড়েছে। রাজবাঁধ ডিপো থেকে এলপিজি সিলিন্ডার যাতায়াত করে দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ সহ বিভিন্ন জেলার পাশাপাশি ভিন রাজ্যেও। তবে এই বিক্ষোভের কারণে এলপিজি সিলিন্ডারের সরবরাহ ব্যবস্থা বর্তমানে একদম থমকে গেছে।
চালকদের অভিযোগ, বর্তমান বেতন অত্যন্ত কম, যা দিয়ে সংসার চালানো প্রায় অসম্ভব। একটি ছ’চাকা ট্রাকের চালক প্রতিমাসে মাত্র তিন হাজার টাকা পান, আর ১০ চাকা ট্রাকের চালক পান চার হাজার টাকা। এই অতি কম বেতনে তাঁরা পরিবারের খরচ এবং অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করতে হিমশিম খাচ্ছেন। এমন পরিস্থিতিতে তাঁদের বেতন বৃদ্ধি (Salary Increase) ছাড়া কোনো উপায় নেই বলে জানিয়ে দিয়েছেন তাঁরা। গণেশ মাঝি, একজন ট্রাক চালক, বলেন, “মাত্র তিন–চার হাজার টাকা বেতনে সংসার চলে না। বেতন বৃদ্ধির কথা বলা হলেও তা কানে তোলেননি পরিবহণ সংস্থার কর্তারা। বাধ্য হয়ে সমস্ত ট্রাক বন্ধ করে দিয়েছি।”
চালকদের বিক্ষোভের মধ্যে, তাঁরা ১০ হাজার টাকা মাসিক বেতন এবং প্রতিদিন ৩০০ টাকা খাওয়ার খরচ এবং ২০০ টাকা বকশিশ দাবি করছেন। তাঁদের দাবি না মানলে তারা ট্রাক চালানোর জন্য প্রস্তুত নন। চালকরা বলছেন, এর আগেও একবার বেতন বৃদ্ধির আশ্বাস দেওয়া হয়েছিল, কিন্তু তা বাস্তবায়িত হয়নি। দুর্গাপুরেও একই ধরনের পরিস্থিতি ঘটেছিল, যেখানে বেতন বৃদ্ধির দাবি মেনে নেওয়া হয়নি।
এদিকে, যদি সমস্যার সমাধান না হয়, তাহলে এলপিজি সিলিন্ডার সরবরাহের ওপর বড় ধরনের প্রভাব পড়তে পারে। এই বিক্ষোভের ফলে গ্রাহকরা এলপিজি সিলিন্ডারের জন্য সমস্যায় পড়বেন, বিশেষ করে এমন এক সময়ে যখন শীতকালীন চাহিদা বেড়ে গেছে। রাজ্য সরকারের কাছে চালকদের দাবি, দ্রুত এই সমস্যার সমাধান করা না হলে তারা দীর্ঘমেয়াদী বিক্ষোভের পথে হাঁটবেন।