ইস্ট-ওয়েস্টের সঙ্গে যুক্ত হয়ে বদলাবে যাতায়াতের ছবি

হাওড়া: কলকাতার মেট্রো প্রকল্পে আরও এক নতুন মাইলস্টোন আসতে চলেছে। বহু প্রতীক্ষিত নিউ গড়িয়া–বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। ইতিমধ্যেই রুবি থেকে…

Kolkata Metro

হাওড়া: কলকাতার মেট্রো প্রকল্পে আরও এক নতুন মাইলস্টোন আসতে চলেছে। বহু প্রতীক্ষিত নিউ গড়িয়া–বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। ইতিমধ্যেই রুবি থেকে বেলেঘাটা পর্যন্ত মেট্রো চালু হয়ে গিয়েছে। এবার লক্ষ্য ২০২৬ সালের দুর্গাপুজোর আগেই নিউ গড়িয়া থেকে সল্টলেক সেক্টর ফাইভ (Howrah to Ruby Metro) পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করা। এই ১৪.৫ কিলোমিটার দীর্ঘ মেট্রো লাইন চালু হলে কলকাতার পূর্ব ও দক্ষিণ অংশের মধ্যে যোগাযোগ আরও সহজ ও দ্রুত হবে।

অরেঞ্জ লাইন সম্প্রসারণে সবচেয়ে বড় সমস্যা ছিল চিংড়িঘাটার ৩৬৬ মিটার ফাঁকা অংশ। সেই জায়গায় কাজ করতে গেলে ট্র্যাফিক ব্লকের প্রয়োজন হয়। কিন্তু দীর্ঘদিন ধরে রাজ্য সরকারের ‘নো-অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) না পাওয়ায় কাজ আটকে ছিল। অবশেষে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপে এনওসি মেলে এবং আরভিএনএল (রেল বিকাশ নিগম লিমিটেড) নভেম্বর থেকে দু’দফায় ট্র্যাফিক ব্লক নিয়ে কাজ শুরু করার পরিকল্পনা করেছে। ১৪-১৬ নভেম্বর ও ২১-২৩ নভেম্বর এই কাজ চলবে বলে জানা গিয়েছে।

   

মেট্রো চালু হলে সবচেয়ে বেশি উপকৃত হবেন অফিসযাত্রীরা। বর্তমানে ইএম বাইপাসের যানজট শহরবাসীর অন্যতম বড় সমস্যা। নিউ গড়িয়া থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চালু হলে এই যানজটের ভোগান্তি অনেকটাই কমবে। অফিসগামীদের সময় বাঁচবে এবং হাওড়া, সল্টলেক, বাইপাস, রুবি সংযুক্ত হবে একই করিডরে।

তাছাড়া, ইস্ট-ওয়েস্ট মেট্রোর সঙ্গে যুক্ত হয়ে হাওড়া থেকে সল্টলেক সেক্টর ফাইভ আসার পরে সরাসরি অরেঞ্জ লাইনের মেট্রো ধরে বাইপাস, রুবি বা নিউ গড়িয়া পর্যন্ত পৌঁছানো যাবে। এতে যাত্রীরা পাবেন দ্বিগুণ সুবিধা।

Advertisements

বিশেষজ্ঞদের মতে, অরেঞ্জ লাইন চালু হলে প্রতিদিন কয়েক লক্ষ যাত্রী এই পরিষেবা ব্যবহার করবেন। ইএম বাইপাসে থাকা হাসপাতাল, আইটি পার্ক, শিক্ষাপ্রতিষ্ঠান ও বড় ব্যবসায়িক কেন্দ্রগুলির সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে। যানজট কমার পাশাপাশি শহরের দূষণও কিছুটা হ্রাস পাবে।

২০২৬ সালের সেপ্টেম্বরের মধ্যেই সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চালু করার পরিকল্পনা রয়েছে। দুর্গাপুজোর সময় কলকাতায় প্রচুর মানুষ যাতায়াত করেন। সেই সময়ের আগে এই মেট্রো লাইন চালু হলে যাত্রীদের চাপ সামলাতে সুবিধা হবে এবং অনেকের জন্য যাতায়াতের অভিজ্ঞতা হবে আরও সহজ।

সব মিলিয়ে, কলকাতার বহুল প্রতীক্ষিত এই অরেঞ্জ লাইন প্রকল্প শহরের পরিবহণ ব্যবস্থায় এক নতুন যুগের সূচনা করবে। হাওড়া থেকে সরাসরি ইএম বাইপাস বা রুবিতে মেট্রো পৌঁছনো বাস্তবায়িত হলে শহরবাসীর যাতায়াত আরও সুলভ, দ্রুত ও আধুনিক হবে।