গ্রিন লাইনে একটিমাত্র কাউন্টার, উদ্বেগ বাড়ছে যাত্রীদের

Kolkata Metro increases Yellow Line frequency and extends operation hours

কলকাতা: মেট্রো রেল পরিষেবা শহর ও শহরতলির মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। প্রতিদিন অসংখ্য মানুষ কর্মস্থলে যাওয়া-আসার জন্য নির্ভর করেন মেট্রোর উপর। তবে এবার যাত্রীদের সুবিধা ও প্রযুক্তিগত উন্নয়নের কথা মাথায় রেখে নতুন নিয়ম আনল কলকাতা মেট্রো রেল (Green Line metro)  কর্তৃপক্ষ।

Advertisements

মেট্রোর তরফে জানানো হয়েছে, আগামী রবিবার থেকে গ্রিন লাইনের চারটি স্টেশনে সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, মহাকরণ এবং এসপ্ল্যানেডে মাত্র একটি করে বুকিং কাউন্টার খোলা থাকবে। দিনের ব্যস্ত সময়ে এই একটিমাত্র কাউন্টার থেকেই টিকিট, স্মার্ট কার্ড ও রিচার্জের কাজ করা যাবে। তবে সকাল-বিকেলের পিক আওয়ারের বাইরে আর কোনও কাউন্টার খোলা থাকবে না।

   

এই সিদ্ধান্তে চিন্তিত যাত্রীরা। বিশেষত বয়স্ক ও প্রযুক্তি-অজ্ঞ যাত্রীরা মনে করছেন, মেট্রো টিকিট কেনা এখন আরও জটিল হয়ে উঠবে। অনেকেই বলছেন, “সবাই স্মার্টফোনে কিউআর কোড বা অ্যাপ ব্যবহার করতে পারে না। ফলে কাউন্টার বন্ধ থাকলে বিপাকে পড়ব আমরা।”

তবে মেট্রো কর্তৃপক্ষের দাবি, নতুন ব্যবস্থায় যাত্রীরা আরও আধুনিক সুবিধা পাবেন। ‘আমার কলকাতা মেট্রো (My Kolkata Metro)’ অ্যাপের মাধ্যমে যাত্রীরা ঘরে বসেই টিকিট কাটতে পারবেন। অ্যাপে কিউআর কোড-সহ টিকিট জেনারেট হবে, যা গেট স্ক্যান করলেই প্রবেশ করা যাবে।

এছাড়াও এই অ্যাপ থেকেই স্মার্ট কার্ড রিচার্জ করা যাবে। ফলে কাউন্টারে যাওয়ার প্রয়োজন অনেকটাই কমে যাবে। নতুন পরিষেবার অংশ হিসেবে চারটি স্টেশনে ইতিমধ্যেই বসানো হয়েছে ASCRM (Automatic Smart Card Recharge Machine)। এই মেশিনে UPI পেমেন্টের মাধ্যমে রিচার্জ করা সম্ভব। মেট্রো কর্তৃপক্ষের মতে, এর ফলে যাত্রীদের দীর্ঘ লাইনে দাঁড়ানোর ঝামেলা অনেকটাই কমবে।

Advertisements

মেট্রো রেলের এক আধিকারিক জানিয়েছেন, “এটি আপাতত পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে। যাত্রীদের প্রতিক্রিয়া দেখেই স্থায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। প্রয়োজনে এই পদ্ধতি অন্য স্টেশনেও চালু হতে পারে।”

এর আগে ব্লু লাইনে স্বয়ংক্রিয় গেট (AFC-PC) বদলে ফেলার ঘোষণা করা হয়েছিল। নতুন কিউআর কোড টিকিট চালুর পর থেকেই পুরনো গেটগুলিতে যাত্রীদের প্রবেশ-নির্গমনে সমস্যা হচ্ছিল। তাই দক্ষিণেশ্বর-শহিদ ক্ষুদিরাম মেট্রোপথে আধুনিক গেট বসানোর কাজ শুরু হয়েছে।

কলকাতা মেট্রো এবার সম্পূর্ণভাবে ডিজিটাল রূপান্তরের পথে হাঁটছে। অ্যাপ-ভিত্তিক টিকিটিং, স্মার্ট কার্ড রিচার্জ, ইউপিআই লেনদেন সবই এক নতুন প্রযুক্তি-নির্ভর যুগের সূচনা করছে। তবে প্রশ্ন রয়ে গেল সব যাত্রী কি এই ডিজিটাল ব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবেন?