কলকাতা: মেট্রো পরিষেবায় আরও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বেলেঘাটা থেকে কবি সুভাষ পর্যন্ত অরেঞ্জ লাইনে (Orange Line service) শুরু হতে চলেছে অত্যাধুনিক কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল (CBTC) সিগন্যালিং ব্যবস্থা। আগামী সোমবার, ২৪ নভেম্বর ২০২৫ থেকে এই উন্নত প্রযুক্তির আনুষ্ঠানিক সূচনা হতে চলেছে। কলকাতা মেট্রোর দাবি, এই প্রযুক্তি পরিষেবার গতি, নিরাপত্তা এবং সমন্বয়কে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে, পাশাপাশি ভবিষ্যতের চালকবিহীন মেট্রোর দিকেও এক ধাপ এগিয়ে দেবে।
CBTC প্রযুক্তি চালুর দিন থেকেই অরেঞ্জ লাইনে প্রতিদিনের পরিষেবা বাড়ছে। আগে যেখানে ৬০টি ট্রেন চলত, সেখানে এখন থেকে চলবে ৬২টি ট্রেন ৩১টি আপ এবং ৩১টি ডাউন। বাড়তি পরিষেবার ফলে যাতায়াত আরও দ্রুত ও স্বচ্ছন্দ হবে।
মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন সিগন্যালিং ব্যবস্থার সঙ্গে মিল রেখে প্রথম এবং শেষ ট্রেনের সময়ও বদলানো হয়েছে।
প্রথম ট্রেন
কবি সুভাষ – বেলেঘাটা: আগের ০৮.০০ টার বদলে ০৭.৪০
বেলেঘাটা – কবি সুভাষ: আগের ০৭.৫৫ টার বদলে ০৮.১০
শেষ ট্রেন
কবি সুভাষ – বেলেঘাটা: আগের ২০.০৫ টার পরিবর্তে ২০.২০
বেলেঘাটা – কবি সুভাষ: আগের ২০.০৫ টার পরিবর্তে ২০.৪৫
মেট্রো সূত্রের মতে, পরিষেবা বৃদ্ধি এবং নতুন সময়সূচির লক্ষ্য যাত্রীদের সুবিধা বাড়ানো এবং যাতায়াত ব্যবস্থাকে আরও কার্যকর করা।
CBTC প্রযুক্তি বিশ্বের আধুনিক মেট্রো রেল নেটওয়ার্কগুলিতে বহু বছর ধরেই ব্যবহৃত হচ্ছে। এবার সেই উন্নত প্রযুক্তি কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনে প্রয়োগ হতে চলেছে। এই প্রযুক্তি ট্রেনের সঠিক অবস্থান নির্ধারণ, ট্রেনের গতি নিয়ন্ত্রণ, স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা এবং রিয়েল-টাইম যোগাযোগ নিশ্চিত করে।
CBTC ব্যবস্থার মাধ্যমে ভবিষ্যতে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থার অধীনে চালকবিহীন ট্রেন পরিচালিত করা সম্ভব হবে। এটি যাত্রী নিরাপত্তা ও পরিষেবার ধারাবাহিকতা নিশ্চিত করবে। CBTC ব্যবস্থার সবচেয়ে বড় সুবিধা হলো ট্রেনের মধ্যে ব্যবধান কমে যাওয়া। ফলে কম সময়ে বেশি সংখ্যক ট্রেন চালানো যাবে। পিক আওয়ারে যাত্রীদের ভিড় সামলাতে এটি অত্যন্ত কার্যকর।
উন্নত অটোমেটিক ট্রেন প্রোটেকশন (ATP) ব্যবস্থা ট্রেনের গতিবিধি নিয়ন্ত্রণ করে, ভুল সিগন্যাল বা মানবিক ত্রুটির ঝুঁকি কমায়। এতে দুর্ঘটনার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমে যায়। রিয়েল-টাইম যোগাযোগে আরও স্বচ্ছন্দ অপারেশন ট্রেনগুলি সর্বদা কেন্দ্রীয় কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগে থাকবে। ফলে অপারেশনাল সিদ্ধান্ত নেওয়া, জরুরি পরিস্থিতি মোকাবিলা এবং ট্রাফিক ম্যানেজমেন্ট আরও সহজ হবে।
বেলেঘাটা থেকে কবি সুভাষ রুটে যাত্রী দীর্ঘদিন ধরেই তুলনামূলকভাবে কম। মেট্রো কর্তৃপক্ষের আশা, CBTC চালুর ফলে দ্রুত, স্বয়ংক্রিয় এবং নিরাপদ পরিষেবা যাত্রীদের আস্থা বাড়াবে। বাড়তি ট্রেন, পরিবর্তিত সময়সূচি এবং আধুনিক সিগন্যালিং সব মিলিয়ে যাত্রী সংখ্যা বাড়ানোর পরিকল্পনা এক নতুন দিশা পাবে।
CBTC প্রযুক্তির মাধ্যমে অরেঞ্জ লাইনের পরিষেবা হবে আরও দ্রুত, নিরাপদ ও নির্ভরযোগ্য। ভবিষ্যতের চালকবিহীন মেট্রোর পথে কলকাতা এগিয়ে যাচ্ছে যা শহরের পরিবহন ব্যবস্থায় এনে দেবে আধুনিকতার নতুন ছোঁয়া।
