কলকাতা: মেট্রো পরিষেবা এবার এক নতুন অধ্যায়ের সামনে দাঁড়িয়ে। দিল্লি, মুম্বাইয়ের পর কলকাতাতেও কি ছুটবে ড্রাইভারবিহীন মেট্রো (Kolkata Driverless Metro)? এই প্রশ্ন এখন শহরের প্রতিটি নিত্যযাত্রীর মুখে। মেট্রো রেল কর্তৃপক্ষের পরিকল্পনা বলছে—সম্ভাবনা প্রবল। সবকিছু ঠিকঠাক এগোলে আগামী এক থেকে দুই বছরের মধ্যেই কলকাতার বুকে স্বয়ংক্রিয়ভাবে ছুটতে পারে মেট্রো, যেখানে ট্রেন পরিচালনার জন্য প্রয়োজন পড়বে না কোনো চালকের।
কলকাতা মেট্রোর ব্যস্ততম রুট ব্লু লাইন অর্থাৎ উত্তর–দক্ষিণ করিডরে প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী যাতায়াত করেন। অফিস টাইমে স্টেশনগুলোয় যাত্রী ভিড় সামলানোই বড় চ্যালেঞ্জ হয়ে ওঠে। বর্তমানে এই লাইনে ৬ মিনিট অন্তর একটি মেট্রো চলে। কিন্তু যাত্রী চাহিদা সামলাতে এই ব্যবধান আর যথেষ্ট নয়। তাই মেট্রো রেল কর্তৃপক্ষ এই সময়ের ব্যবধান কমিয়ে মাত্র ২ মিনিট করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।
তবে এত দ্রুত ট্রেন চালাতে হলে কেবল ট্রেনের সংখ্যা বাড়ালেই চলবে না, দরকার আধুনিক প্রযুক্তি নির্ভর সিগন্যালিং ব্যবস্থা যা ট্রেনের গতি, দূরত্ব এবং নিরাপত্তা নিয়ন্ত্রণ করবে স্বয়ংক্রিয়ভাবে, নিখুঁত তারতম্য বজায় রেখে।
এই সমস্যার সমাধান হতে পারে CBTC (Communication Based Train Control) সিগন্যালিং ব্যবস্থা। এটি একটি অত্যাধুনিক ডিজিটাল প্রযুক্তি, যেখানে সেন্সর, রেডিও কমিউনিকেশন এবং স্বয়ংক্রিয় কন্ট্রোলিং সিস্টেমের মাধ্যমে ট্রেন নিয়ন্ত্রিত হয়। কলকাতা মেট্রোর ইস্ট–ওয়েস্ট করিডর বা গ্রিন লাইনে ইতিমধ্যেই এই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। এবার এই একই প্রযুক্তি ব্লু লাইনে চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।
মেট্রো বিশেষজ্ঞদের মতে, CBTC চালু হলে ট্রেনগুলিকে মানুষের নির্দেশের উপর নির্ভর করতে হবে না। সিস্টেম নিজেই মেট্রোর গতি, স্টপেজ, দূরত্ব, ব্রেকিং এবং নিরাপত্তা নিশ্চিত করবে। আর এখান থেকেই শুরু হয় ড্রাইভারবিহীন মেট্রো চালানোর সম্ভাবনা।
মেট্রো রেলের ৪১তম প্রতিষ্ঠা দিবসে নিউ এসপ্ল্যানেড স্টেশনে এক অনুষ্ঠানে জেনারেল ম্যানেজার শুভ্রাংশু মিশ্র এই প্রসঙ্গে গুরুত্বপূর্ণ মন্তব্য করেন।
তিনি বলেন, “ব্লু লাইনে CBTC প্রকল্প ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে। এটি প্রায় ৪০ বছরের পুরনো লাইন, তাই পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে। RITES সংস্থা এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। ভবিষ্যতে ব্লু লাইন সম্পূর্ণ CBTC ব্যবস্থার আওতায় আসবে, যা এখন পরিকল্পনার মধ্যে রয়েছে।”
তাঁর বক্তব্য থেকে স্পষ্ট, মেট্রো কর্তৃপক্ষ এই প্রযুক্তি বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ এবং কাজও ইতিমধ্যে প্রাথমিক পর্যায়ে শুরু হয়ে গিয়েছে।
CBTC এলে যাত্রীদের কী সুবিধা হবে
মেট্রোর ফ্রিকোয়েন্সি ৬ মিনিট থেকে কমে ২ মিনিট হবে
ট্রেনের মধ্যে নিরাপদ দূরত্ব প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত হবে
ট্রেন পরিচালনায় মানবিক ভুলের ঝুঁকি কমবে
পরিষেবা আরও দ্রুত, নিরাপদ ও নির্ভরযোগ্য হবে
যাত্রী ভিড় অনেকটাই সামাল দেওয়া সম্ভব হবে
ভবিষ্যতে সম্পূর্ণ চালকবিহীন ট্রেন চালানো সম্ভব হবে
CBTC বসাতে হলে আরও কিছু বড় পরিবর্তন প্রয়োজন। যেমন নতুন এবং অতিরিক্ত রেক সংযোজন, সিগন্যালিং লাইনের সম্পূর্ণ আধুনিকীকরণ, কন্ট্রোল রুম ও সফটওয়্যারের আপগ্রেড, ট্র্যাক ও সেন্সর সিস্টেমের উন্নতি৷
