কলকাতা: শীতকাল এলেই দেশের বিভিন্ন প্রান্তে, বিশেষ করে উত্তর ও পূর্ব ভারতে, ঘন কুয়াশার কারণে রেল (Indian Railways) চলাচলে বাধা সৃষ্টি হয়। সীমিত দৃশ্যমানতার কারণে ট্রেন দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যায়। সেই ঝুঁকি কমাতেই পূর্ব রেলওয়ে, শিয়ালদহ বিভাগ আয়োজন করল এক বিশেষ সেফটি সেমিনারযার মূল উদ্দেশ্য ছিল ঘন কুয়াশার মধ্যেও কীভাবে ট্রেন চলাচল নিরাপদ রাখা যায় তা নিশ্চিত করা।
কলকাতার এই সেমিনারে অংশ নেন প্রায় ১৭০ জন রেলকর্মী। উপস্থিত ছিলেন সিনিয়র সুপারভাইজার, ট্রাফিক ইন্সপেক্টর (TI), স্টেশন মাস্টার (SM), লোকো পাইলট (LPP), সহকারী লোকো পাইলট (ALP), ট্র্যাক মেইনটেনার (TM) এবং অন্যান্য রক্ষণাবেক্ষণ কর্মীরা। শীতকালীন কার্যপদ্ধতি, সিগন্যাল ব্যবস্থা, ট্র্যাক মেইনটেন্যান্স, ও জরুরি অবস্থায় দ্রুত পদক্ষেপ নেওয়ার কৌশল নিয়ে বিশদ আলোচনা হয় সেমিনারে।
কুয়াশার মধ্যে সিগন্যাল দেখা না যাওয়া রেল দুর্ঘটনার একটি বড় কারণ। তাই আধুনিক LED সিগন্যাল ব্যবহারের মাধ্যমে সিগন্যালের উজ্জ্বলতা বাড়ানো হয়েছে। এছাড়াও সিগন্যাল সাইটিং বোর্ড ও W/L বোর্ডে প্রতিফলক রঙ ও আলোকিত স্ট্রিপ লাগানো হচ্ছে যাতে লোকো পাইলটরা দূর থেকেও সঠিকভাবে সংকেত বুঝতে পারেন।
সকল লেভেল ক্রসিং গেট এখন রেট্রো-রিফ্লেকটিভ টেপ ও আলোকিত স্ট্রিপ দিয়ে সাজানো হচ্ছে। গেটগুলিকে হলুদ ও কালো রঙে চিহ্নিত করা হয়েছে যাতে কুয়াশার মধ্যেও চালক ও পথচারীরা গেট সহজে চিনতে পারেন। পাশাপাশি হুটার ও লাইটের কার্যকারিতা নিয়মিত পরীক্ষা করা হচ্ছে যাতে কোনও গাড়ি বা মানুষ হঠাৎ রেলপথে উঠে না আসে।
রেললাইনে শীতকালে ফাটল বা ক্র্যাকের সম্ভাবনা বেড়ে যায়। সেই ঝুঁকি কমাতে প্রতি রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিশেষ পেট্রোলম্যান মোতায়েন করা হয়েছে। তারা GPS ট্র্যাকার, প্রতিফলক জ্যাকেট ও তিনটি টর্চসহ সজ্জিত। একক লাইনে ৪ কিমি ও ডাবল লাইনে ২ কিমি অন্তর টহল দিয়ে তারা ট্র্যাক পর্যবেক্ষণ করেন। অফিসাররা আকস্মিক তদারকির মাধ্যমে এই কাজের গুণমান যাচাই করেন।
ঘন কুয়াশার সময় লোকো পাইলটদের সতর্ক রাখতে ফগ সিগন্যাল পোস্ট ও ডিটোনেটর স্থাপন করা হয়েছে। ট্রেনগুলির জন্য নির্ধারিত গতি সীমা (Speed Restriction) কঠোরভাবে মানা হবে। দৃশ্যমানতা অত্যন্ত কমে গেলে ট্রেনের গতি আরও কমানো হবে যাতে যাত্রী ও পণ্যবাহী উভয় ট্রেনই নিরাপদে চলাচল করতে পারে।
শিয়ালদহ বিভাগের বিভাগীয় রেল ব্যবস্থাপক রাজীব সাক্সেনা বলেন, “নিরাপত্তাই আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আমরা ঘন কুয়াশার সময়ে ট্রেন চলাচল আরও সুরক্ষিত রাখতে প্রতিটি বিভাগকে প্রস্তুত রাখছি। এই সেমিনার রেল কর্মীদের মধ্যে সচেতনতা ও দায়িত্ববোধ আরও বাড়াবে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক কর্মীর সতর্কতা ও নিয়ম মেনে চলা অপরিহার্য।”
পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে বিশেষ ‘ফগ অ্যাকশন প্ল্যান’ চালু করা হবে। এর আওতায় সিগন্যাল, ট্র্যাক, এবং লোকোমোটিভ রক্ষণাবেক্ষণে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে যাতে ঘন কুয়াশার মধ্যেও ট্রেন পরিষেবা নির্বিঘ্ন থাকে।


