দুরন্ত গতিতে ছুটবে এবার হাওড়া-শিয়ালদহ ডিভিশনের ট্রেন, জানল পূর্ব রেল

পূর্ব রেলের যাত্রীদের সুবিধার্থে একাধিক পরিষেবা উন্নত করার জন্য আধুনিকীকরণের বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে রেল কর্তৃপক্ষ। কারণ হাওড়া এবং শিয়ালদহ লাইনের বহু ট্রেন এখনও সময় মেনে…

Right after finishing school, there’s a great opportunity for a government job with Indian Railways before the Puja.

পূর্ব রেলের যাত্রীদের সুবিধার্থে একাধিক পরিষেবা উন্নত করার জন্য আধুনিকীকরণের বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে রেল কর্তৃপক্ষ। কারণ হাওড়া এবং শিয়ালদহ লাইনের বহু ট্রেন এখনও সময় মেনে চলে না। যা নিয়ে মাঝে মধ্যেই যাত্রীদের সমস্যায় পরতে হয়। সময়ও লাগে অতিরিক্ত। অন্যদিকে আবার যাত্রী সংখ্যা বারার পরেও ট্রেন (Indian Railways) বাড়ছে না। ফলে গন্তব্যে পৌঁছতে সাধারণ মানুষের অবস্থা শোচনীয় হয়ে উঠছে।

এই অবস্থার কথা মাথায় রেখেই নয়া পদক্ষেপ গ্রহন করল পূর্ব রেল ((Indian Railways)। দেশের অন্যতম ব্যস্ত এই রেল জোনের অধীনে চারটি ডিভিশনে ট্রেন চলাচল মসৃণ করতে ১৪৩টি পয়েন্টে মেশিন বদল করা হয়েছে। যাত্রীবাহি ট্রেনগুলি যেখানে ট্র্যাক বদল করে সেই অংশকে পয়েন্ট বলা হয়। সেই অংশকে আরও আধুনিক তৈরি করা হচ্ছে। যাতে দূরপাল্লার ট্রেন কিংবা অন্যান্য ট্রেনগুলি দ্রুত ট্র্যাক বদল করতে পারে সেজন্য স্বয়ংক্রিয় ব্যবস্থা করা হয়েছে।

   

প্রথম সেমেস্টারেই ‘ফেল’ ৯০%! নয়া শিক্ষা নীতিতে ছারখার হওয়ার মুখে কলেজগুলি?

তবে রেল সূত্রে জানা যায়, চারটি ডিভিশনের পুরানো ১৪৩ টি পয়েন্টে বদল আনা হয়েছে। বসানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির পয়েন্ট। পাশাপাশি ১১০ কিমি লাইনের সিগন্যালিং তারও বদল করা হয়েছে। যে চারটি পয়েন্টে বদল আনা হয়েছে সেগুলি হল আসানসোল ডিভিশনে ১৮টি পয়েন্ট, হাওড়া ডিভিশনে ১৮টি পয়েন্ট, মালদহ ডিভিশনে ১টি পয়েন্ট এবং শিয়ালদহ ডিভিশনে ৬টি পয়েন্ট।

রেল আধিকারিকরা (Indian Railways) জানান, এখানে আধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে। যেখানে ট্রেন পরিষেবার মান আগের তুলনায় বাড়তে চলেছে। তবে শুধু এই সিদ্ধান্ত বাংলাতেই নয়, দেশের একাধিক জায়গায় এমন বেশ কিছু পয়েন্টে বদল আনার কাজ চালানো হচ্ছে রেলের তরফে। তবে এর পরে নিত্য যাত্রীদের কিছুটা হলেও সমস্যা দূর হবে বলে আশা করা যায়।