Friday, February 3, 2023

University of Burdwan: অধ্যাপক নিয়োগে দুর্নীতির অভিযোগে গরম বর্ধমান বিশ্ববিদ্যালয়

- Advertisement -

আবার নিয়োগ দুর্নীতির অভিযোগ। এবার অধ্যাপক নিয়োগের দুর্নীতির অভিযোগ উঠল বর্ধমান বিশ্ববিদ্যালয়ে (University of Burdwan)। উপাচার্য নিমাই চন্দ্র সাহার বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ আনা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে লিখিত ভাবে অভিযোগ জানানো হলো।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বটানি (উদ্ভিদবিদ্যা) ও জুওলজি (প্রাণী বিদ্যা) বিভাগের অধ্যাপক নিয়োগ ঘিরে সরগরম বর্ধমান বিশ্ববিদ্যাল। এই বিশ্ববিদ্যালয়ে দু’জন অ্যাসিস্টেন্ট প্রফেসর নিয়োগ ঘিরে রাজনৈতিক মহলেও চলছে বিতর্ক।

অভিযোগ, বটানি বিভাগে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগ পাওয়া দিব্যেন্দু সাহা হলেন উপাচার্য নিমাই সাহার সম্পর্কিত ভাই। সেই কারণে তাকে বাড়তি সুযোগ দেওয়া হয়েছে বলে অভিযোগ। অভিযোগ জুওলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগ পাওয়া শুভজিৎ সাহা হলেন উপাচার্যের আরও এক আত্মীয়।

- Advertisement -

উপাচার্য বলছেন, বর্ধমান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বনছেন যা কিছু হয়েছে তা নিয়ম মেনেই হয়েছে। তৃণমূল কংগ্রেসের দাবি, অভিযোগ করার পর প্রমাণ দাখিল আবশ্যিক। আর সিপিআইএম ও বিজেপির তরফে বলা হয়, রাজ্যে যে নিয়োগ দুর্নীতি চলেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সঠিক তদন্ত হলে অনেক বড় কিছু বের হয়ে যাবে।