প্রকল্পের নাম বদল কেন্দ্র-রাজ্য সংঘাত, বাংলায় আধার কার্ড নিয়ে জট

কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল নিয়ে ফের কেন্দ্র বনাম রাজ্য সংঘাত (Center vs State conflict)। তার জেরে বাংলায় আধার কার্ড (Aadhaar Card) নিয়ে তৈরি হচ্ছে জটিলতা।…

Aadhaar Card

কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল নিয়ে ফের কেন্দ্র বনাম রাজ্য সংঘাত (Center vs State conflict)। তার জেরে বাংলায় আধার কার্ড (Aadhaar Card) নিয়ে তৈরি হচ্ছে জটিলতা। বর্তমানে কেন্দ্র কিনবা রাজ্য যেকোনো প্রকল্পের সুবিধা পেতে গেলে দরকার পরে আধার কার্ডের। তবে অনেক ক্ষেত্রে ভুয়ো আধার বা তথ্যের গরমিলের কারনে হয়রানির স্বীকার হতে হয় উপভোক্তাদের। বিশেষ করে বাংলাদেশের পরিস্থিতে ভুয়ো আধার চিহ্নিতকরনের কাজে রাজ্য গুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

 

   

 

এই পরিস্থিতে আধার কার্ড (Aadhaar Card) পরিষেবা পরিচালনের অনুমতি পেতে চাইছে রাজ্য সরকার। গোটা এই পরিচালন প্রক্রিয়া চলবে বাংলা সহায়তা কেন্দ্রের অধীনে। রাজ্যের এই প্রস্তাবে আপত্তি ছিল না কেন্দ্রের। কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছে কেন্দ্রের ছাড়পত্রে। বাংলা সহায়তা কেন্দ্রের অধীনে এই কাজে পরিকাঠামো তৈরির জন্য অর্থও বরাদ্দ করা হয়। তবু প্রায় দেড় বছর হতে চললেও চূড়ান্ত ছাড়পত্র এখনও দেয়নি আধার নিয়ন্ত্রক সংস্থা ‘ইউআইডিএআই’। এই নিয়ে ইতিমধ্যে প্রশাসনের অন্দরে চর্চার শুরু হয়েছে, তবে কি রাজ্যের স্থির করা ‘বাংলা সহায়তা কেন্দ্র’ নামে আপত্তি কেন্দ্রের? তাই কি অনুমোদন অধরা, এ নিয়ে কেন্দ্রকে চিঠিও পাঠিয়েছে রাজ্য।

 

 

প্রশাসনিক সুত্রে খবর, এই কাজের জন্য রাজ্যের দেওয়ার কথা ২৩ কোটি টাকা। কেন্দ্র দেবে ৫ কোটি টাকা। ইতিমধ্যে রাজ্য সরকার পরিকাঠামো তৈরিতে ১৬ কোটি টাকা দিয়েছে, কেন্দ্র আড়াই কোটি টাকা দিয়েছে। রাজ্য সরকারের অধীনে এই কাজ পরিচালনার জন্য প্রায় ৮০ শতাংশ কাজ ও শেষ। কিন্তু কেন্দ্রের ছাড়পত্র না মেলায় থমকে হয়েছে এই কাজ। যদিও আধারের রেজিস্টার হতে আগেই রাজ্যকে প্রস্তাব জানিয়ে ছিল কেন্দ্র। তখন এই বিষয়ে রাজি হয়নি রাজ্যসরকার। ফলে এখন কেন্দ্রের এই অবস্থান অর্থবহ বলে মনে করছেন অনেকেই।