তামিলনাড়ুর পাহাড়ি এলাকা পর্যটকদের জন্য বিশেষ পছন্দের

17
travel-destinations-in-tamilnadu

যাদের কাছে ঘুরতে যাওয়াটা একটু নিজের সাথে সময় কাটানো তাদের জন্য দক্ষিণ ভারত সর্বদাই উপযুক্ত স্থান। সমুদ্র, পাহাড়, জঙ্গল সবকিছুই রয়েছে দক্ষিণ ভারতে। এছাড়া পর্যটকদের জন্য রয়েছে ঐতিহাসিক স্থান এবং তীর্থক্ষেত্র। আর ভারতীয় সংস্কৃতির ছোঁয়া পেতে পর্যটকদের কাছে দক্ষিণ ভারত সর্বদাই শ্রেয়।দক্ষিণ ভারত মানেই অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, তামিলনাড়ু, কেরল এবং কর্ণাটক। এই প্রত্যেকটি জায়গায় অত্যন্ত সুন্দর ও প্রাকৃতিক শোভায় পরিপূর্ণ। আজ আমরা তামিলনাড়ুর কথা জানবো। 

তামিলনাড়ুতে বেশ কিছু এমন পাহাড়ি অঞ্চল রয়েছে যেগুলো পর্যটকদের জন্য বেশ পছন্দের।পাহাড়ের মনোরম দৃশ্য উপভোগ করার পাশাপাশি সবুজ চা বাগান, ঝরনা, অরণ্য সবই যেন স্বপ্নের মতো। আর বর্ষায় এই সব স্থান হয়ে ওঠে আরও মনোরম।

আসুন এমনই কিছু স্থানের কথা আজ জেনে নেওয়া যাক।

১. কুনুর-
নীলগিরি পর্বতের কোলে উটি থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে এই শহর অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এই শহরের উচ্চতা প্রায় ৬ হাজার ফিট। চা বাগান, সিম’স পার্ক, ডলফিন নোজ, পাস্তুর ইনস্টিটিউট, দ্রুগ ফোর্ট ইত্যাদি এই শহরের অন্যতম আকর্ষনীয় স্থান।

২.উটি-
উটিকে দক্ষিণ ভারতের স্বর্গ বলা হয়।উটির প্রাকৃতিক সৌন্দ্রর্য্য অপূর্ব সুন্দর। নীলীগিরি এবং পূর্বঘাট পর্বতমালা, চায়ের বাগান, সবুজ বনানী, বোটানিক্যাল গার্ডেন, উটি লেক, কফির বাগান, ঝর্না, ডোডাবেতা শৃঙ্গ ইত্যাদি দেখতে পাওয়া যায়।

৩.কোটাগিরি
নীলগিরি পর্বতের কোলে একটি ছোট্ট শৈল শহর হল কোটাগিরি। এই শহর তৈরি করেছে সেখানকার উপজাতিরা।প্রায় ৩০,০০০ একর এলাকাজুড়ে অবস্থিত কোটাগিরি অতীতে একটি কফি বাগান ছিল। পরে অবশ্য সেটি চা বাগানে পরিণত হয়। এখানকার প্রাকৃতিক দৃশ্য অতি মনোরম।পর্যটকদের জন্য এটি একটি সুন্দর শহর।

৪.কলরায়ন পাহাড়
যারা একটু নিলিবিলিতা সময় কাটাতে চান তাদের জন্য এই শহর উপযুক্ত। এখানে ট্রেকিং করতে বহু পর্যটক যায়।এই শৈল শহর অ্যাডভেঞ্চারের জন্যও অসাধারণ।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)