কার্শিয়াংয়ের এই গ্রামে সবুজে ঘেরা পাহাড় আপনার মনকে করবে তৃপ্ত

57

বেড়াতে যাওয়ার কথা উঠলেই কিছু মানুষ আছে যাদের পাহাড় পছন্দ। পাহাড় পছন্দ হওয়ার অনেকগুলি কারণ রয়েছে এখানের শান্ত পরিবেশ, প্রাকৃতিক সৌন্দর্য এবং ঠান্ডা আবহাওয়া। সবকিছুর মধ্যে পাহাড়ের কোলে যে ছোট ছোট সবুজে ঘেরা গ্রাম রয়েছে তা দেখতে অপূর্ব সুন্দর। এখনো অনেক গ্রাম যা পাহাড়ি অঞ্চলের ছায়ায় বেড়ে ওঠে তা হয়তো সাধারণ মানুষ জানেও না। কিন্তু আপনি যদি হন একজন ভ্রমণ প্রিয় মানুষ তাহলে এমন গ্রামে গিয়ে ঘুরে আসা খুবই প্রয়োজনীয়।

আজ এমনই একটি ছোট গ্রামের কথা জানব। গ্রামটি অবস্থিত কার্শিয়াং -এ। এর নাম বাগোরা (Bagora) গ্রাম। সুন্দর মনমুগ্ধকর পরিবেশ, পাহাড়ি আবহাওয়া আর ছোট ছোট কাঠের হোমস্টে সবমিলিয়ে গ্রামটির শোভা অত্যাধিক বাড়িয়ে দিয়েছে।

গ্রামটিতে পৌঁছানোর জন্য প্রথমেই শিয়ালদহ থেকে নিউজলপাইগুড়িগামী ট্রেনে উঠতে হবে। তারপর এনজিপিতে নেমে সেখান থেকে গাড়ি ভাড়া করে সোজা বাগোরা গ্রাম। গ্রামে ঢুকবেন পাহাড়ি সবুজে ঘেরা রাস্তা দিয়ে, শান্ত পরিবেশ হালকা ঠান্ডা হাওয়া বইছে। দেখেই মনে হবে শহরের ইটকাঠ, বালির জগত থেকে অনেকটাই রূপকথার দেশে এসে পড়েছেন।এবার সেখানে পৌঁছে পায়ে হেঁটে ঘুরে আসুন জিরো পয়েন্ট। দেখে আসতে পারেন লাতপাঞ্চোর, মংপু, চাতালপুর। টুক করে দার্জিলিংও ঘুরে আসতে পারেন। দূরত্ব কিন্তু একেবারেই বেশি নয়। এখানে যাওয়ার সেরা সময় অক্টোবর থেকে নভেম্বর। মার্চ থেকে জুন। এখান থেকে অনেক সময় কাঞ্চনজঙ্ঘাও চোখে পড়ে। এখানে ঘুরতে গেলে আপনাকে সঙ্গে রাখতে হবে আধার কার্ড, ভোটার কার্ডের মতো দরকারি ডকুমেন্টগুলো।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)