Buddha Vs Mamata: শারদীয়ার বাজারেও বুদ্ধ-মমতা লড়াই তুঙ্গে

238
Mamata versus Buddhadeb two Writer chief ministers books attracted readers

নিউজ ডেস্ক: বর্তমান ও প্রাক্তন দুই মুখ্যমন্ত্রীর বই বইমেলা থেকে শারদ উৎসব সবেতেই চাহিদা তুঙ্গে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বই বিরাট কাটতি। তাঁর একাধিক রাজনৈতিক বই, কবিতার বই দলীয় সমর্থকরা কিনছেন। অনেকে আবার এমনই সংগ্রহ করেছেন।

আবার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর লেখা বেশ কয়েকটি বই ইতিমধ্যেই জনপ্রিয়। বইমেলা হোক বা উৎসবের সময় বুদ্ধবাবুর লেখা বই পাঠকদের আগ্রহ ও পছন্দের কেন্দ্রে থাকে।

Mamata versus Buddhadeb two Writer chief ministers books attracted readers

তবে বই লেখার হিসেব ও খতিয়ানে কবিতাপ্রেমী মার্কসবাদী বুদ্ধদেববাবুকে দশ গোলের মালা পরিয়েছেন কবি, চিত্র ও সঙ্গীতশিল্পী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বশেষ হিসেবে লেখিকা মমতার প্রকাশিত বই একশর ঘরে। আর বুদ্ধদেববাবুর লেখা বইয়ের সংখ্যা গুটিকয়েক।

ganashakti Book stall

রাজনৈতিক প্রবন্ধ নিয়ে বুদ্ধবাবুর লেখা বইগুলি বাংলার মননশীল পাঠকের কাছে বেশ চাহিদার। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বইগুলির চাহিদাও বিরাট। দুই লেখকের বই প্রকাশকরা জানিয়েছেন, পাঠকরা কিনতে মুখিয়ে থাকেন। সেটা বিক্রি দেখলেই মালুম হবে।

Jaga Bangla Book stall

টানা চৌত্রিশ বছরের বাম শাসনের পতন হয় বুদ্ধবাবুর সময়েই। তাঁকে পরাজিত করে তৃণমূল কংগ্রেসের জমানা শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার শাসনেই পশ্চিমবঙ্গে বামেরা শূন্য হয়ে গিয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবু অসুস্থ হয়ে ঘরবন্দি। আর মুখ্যমন্ত্রী মমতা তাঁর রাজনৈতিক কর্মসূচিকে জাতীয়স্তরে নিয়ে যেতে মরিয়া।রাজনৈতিক এই লড়া়িয়ের মাঝে প্রাক্তনী বুদ্ধবাবুর খোঁজ নেন বর্তমান মুখ্যমন্ত্রী।

তবে বই বাজারে যুদ্ধ প্রবল। সেখানে মমতার লেখা ‘উপলব্ধি’ বনাম বুদ্ধদেবের ‘স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা’ দুটি বই পরস্পরকে এখনও সমানে টেক্কা দিয়ে চলেছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)