Test exam: সামনেই টেস্ট পরীক্ষা অথচ পড়ায় নেই মন। কি করবে ছেলেমেয়েরা? 

28

মাধ্যমিককে বলা হয় জীবনের প্রথম বড় পরীক্ষা তার আগেই আসে টেস্ট(Test exam) । এই সময় নাকি বোঝা যায় কতখানি জোর কদমে প্রস্তুতি নিয়েছে ছাত্রছাত্রীরা । তবে শিক্ষক শিক্ষিকারা তা বোঝার আগে শিক্ষার্থীরা নিজে বুঝে যায় তাদের কতখানি প্রস্তুতি হয়েছে। বছরের পর বছর ধরে ছাত্রছাত্রীদের এই সময় পড়াশোনায় মনোযোগ দিতে বেশ কষ্টই হয়। যদিও তার অন্যতম কারণ হচ্ছে বাঙালির একের পর এক লাগাতার লেগে থাকা উৎসব। তবে এখন প্রশ্ন হল এই সমস্যা থেকে নিস্তারের উপায় কি ?

প্রথমে বুঝতে হবে আপনি যদি পিতা মাতা হন তাহলে সন্তানকে অযথা পড়াশোনার জন্য চাপ দিলে চলবে না । তাতে তাদের জেদ বেড়ে যায় উপরন্ত পড়াশোনা করে না তারা। চাইল্ড কাউন্সিলারা বলছেন এই সময় শিশুর মধ্যে জেদ চেপে গেলে তা তাদের মানসিকভাবে প্রভাবিত করে। এতে হিতে বিপরীত হয়।

ছেলে মেয়েকে নিজেকেই পছন্দের মত একটা সময় বেছে নিতে হবে দিনে পড়বার জন্য। যদিও দিনে ক ঘন্টা পড়বে, এটি পুরোপুরি নির্ভর করে সেই ছাত্রের ওপর ।

এছাড়াও এই সময় স্বাস্থ্যকর খাবার খাওয়াটাও খুব গুরুত্বপূর্ণ খুব তেল ঝাল যুক্ত খাবার যা শরীরকে ক্ষতিগ্রস্ত করতে পারে , পাঁচনতন্ত্র কে ক্ষতিগ্রস্ত করতে পারে এগুলো এড়িয়ে চলা উচিত । ব্রাহ্মী শাক মস্তিষ্কের বেশ বিকাশ ঘটায় তাই ব্রাহ্মী শাক খাওয়া উচিত।

এইসময় ছেলে মেয়েদের মধ্যে একটা বাড়তি চাপ থাকে পরীক্ষা ঘিরে এ বাড়তি চাপ কাটাতে তার পরিবারকেই পাশে দাঁড়াতে হবে অযথা মাথা গরম করে বকাঝকা করলে চাপ আরো বেড়ে যায় তবে সবকিছুর আগে মনে রাখতে হবে সন্তান আপনার তার প্রতি আশা থাকা ভালো কিন্তু সে আশার পাহাড় এত বড় না হয়ে যায় যা আপনার সন্তানের ওপর বাড়তি চাপ দিতে শুরু করে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)