Ayurvedic Treatment: আয়ুর্বেদেই কমান হৃদরোগের ঝুঁকি

সামান্য কয়েকটি বিষয় মেনে চললেই অনেকটাই কমানো যায় হৃদরোগের ঝুঁকি।

208
heart attack ayurvedic treatment

মাত্র ৪০ বছর বয়সে ম্যাসিভ হার্ট অ্যাটাকে প্রয়াত হয়েছেন অভিনেতা সিদ্ধার্থ শুক্লা। রীতিমতো ফিটনেস-ফ্রিক এই অভিনেতার অকাল প্রয়াণে অবাক প্রত্যেকেই। ডাক্তারেরা জানাচ্ছেন, গত কয়েক বছরে কম বয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের (Heart Attack) ঝুঁকি বেড়ে গেছে। বেপরোয়া জীবনযাত্রা, মানসিক চাপ, ডায়বেটিসের মত একাধিক কারণে কম বয়সিদের মধ্যে এই প্রাণঘাতি রোগের ঝুঁকি বেড়ে গেছে।

যদিও সামান্য কয়েকটি বিষয় মেনে চললেই অনেকটাই কমানো যায় হৃদরোগের ঝুঁকি। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা এমন কিছু বিষয়ের পরামর্শ দিয়েছেন।

ভোরে ঘুম থেকে ওঠা: আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বলেন যে ভোরে ঘুম থেকে ওঠা একটি স্বাস্থ্যকর অভ্যাস। গবেষণায় দেখা গিয়েছে, ভোরে আগে ঘুম থেকে উঠলে শরীর হাইড্রেট থাকে এবং শরীরে অক্সিজেন সঠিক মাত্রায় পাওয়া যায়।

নিয়মিত গরম জল খাওয়া: আয়ুর্বেদ মতে গরম জল পান করা শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। এটি শরীরে টক্সিন জমা হতে দেয় না। রক্ত সঞ্চালনকে উন্নত রাখে, ফলে হৃদঘোটিত রোগ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।।

যোগা এবং ধ্যান করুন: এন্ডোরফিন এবং সেরোটোনিন মেজাজ ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন যোগ ব্যায়াম এবং ধ্যান করলে এই দুই হরমোনের পরিমান বৃদ্ধি পায়।

রাতে ঘুমানোর আগে দুধ-হলুদ: আয়ুর্বেদে ঘুমাতে যাওয়ার আগে হলুদ মেশানো দুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

তাজা খাবার: সঠিক সময় মত তাজা সবজি দিয়ে ঘরে রান্না করা খাবার খান। এটি ইমিউনিটি বৃদ্ধি করতে সহায়তা করে।