Friday, February 3, 2023

Home decoration: কম খরচায় বাড়ি সাজাবেন কিভাবে! রইল টিপস্

- Advertisement -

কথায় বলে সংসার সুখের হয় রমণীর গুনে। কিন্তু সেই সংসারেই যখন একটি এলোমেলো কিংবা অগোছালো হয়ে থাকে তখন সমস্ত দোষ গিয়ে পড়ে সেই ঘরের রমণীর উপরেই। আবার কোন কোন ক্ষেত্রে দেখা গেছে সংসারের বাজেট বৃদ্ধির কারণে সেই অর্থে রমণীরা তার বাড়ি কিংবা ঘর, কিছুই সুন্দরভাবে সাজিয়ে তুলতে পারেনা। বিবিধ কারণ থাকার দরুন সমাজে আর পাঁচটা মানুষ কিংবা কোনো আত্মীয়রা যখন কোনো মানুষটির বাড়িতে যায় তখন সব দোষ গিয়ে পড়ে রমণীর উপরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কম খরচে কিভাবে আপনি আপনার বাড়ি সাজিয়ে(Home decoration) তুলবেন এক নিমেষে।

  •  ১. ঘর রং করা:- ঘর কিংবা বাড়ি সাজাতে গেলে প্রথমেই যা মাথায় আসে, তা বাড়ির দেওয়াল। বাড়ির দেওয়াল যদি পরিষ্কার না থাকে তাহলে বাকি সব সাজানোই বৃথা বলে মনে হয়। তাই, প্রথমে যা করবেন তা হল বাড়ির রুমগুলোর একটা দেওয়াল উজ্জ্বল রঙ করুন। দেখবেন আপনার পুরো রুমের চেহারা পাল্টে গেছে। এতে মনও ভালো থাকবে। শোয়ার ঘর, লিভিং রুম, ডাইনিং রুম, বাচ্চাদের পড়ার রুম আলাদা রঙ করতে পারেন। এইটা সম্পূর্ণ আপানার ইচ্ছা!

 কথায় বলে ফেলে দেওয়া জিনিসই যদি পুনরায় যে মানুষ ব্যবহার করতে পারে সেই হলো আর সংসারের আসল গৃহিনী কিংবা রমণী। তাই বাড়ির বাতিল জিনিসকে নতুন রূপ দিয়ে সাজিয়ে তুলুন আপনার ঘর। 

  • ২. বাতিল জিনিস দিয়ে ঘর সাজানো:- পুরোনো মাদুর, কোন দড়ি, অথবা কাচের বোতল এমন অনেক অব্যবহৃত জিনিস আমরা স্টোররুমে না রেখে একটু বুদ্ধি খাটিয়ে নিজের পছন্দমত সেগুলো দিয়ে একটু অন্যভাবে ঘর সাজানোর জিনিস তৈরি করে নিতে পারি। কাঁচের বোতলের ভিতর লাইট ডেকোরেট করতে পারেন, অথবা দড়িতে কাচের বোতল ঝুলিয়ে তাতে ফুল লাগিয়ে রাখতে পারেন।
  • ৩. ফুল দিয়ে ঘর সাজানো:- কম খরচে ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, নিজেকেও তরতাজা লাগে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোণায় রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘরও উজ্জ্বল দেখাবে।
  • ৪.ইনডোর প্লান্ট দিয়ে ঘর সাজানো:- ঘরে ছোট ছোট গাছ রাখতে পারেন। তাতে কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া থাকবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। যাতে জল জমে না থাকে।
  • ৫. ওয়াল স্টিকার:- বাড়ির বিশেষ অংশকে উজ্জ্বল ও রঙিন করে তুলতে ব্যবহার করতে পারেন ওয়াল স্টিকার। এই ধরনের স্টিকার আপনার ঘরে ঢোকার পথে এক আকর্ষণীয় লুক দেবে। এখন নানা রকম স্টিকার পাওয়া যায় অনলাইনেই। আর এই স্টিকারে দেওয়ালের কোনও ক্ষতি হয় না। বরং দেখতেও সুন্দর লাগে।