Health: আঙুল ফাটাতে পছন্দ করেন! কিন্তু এই অভ্যাস কি নিরাপদ

30
finger-break-habit-is-safe

Health: কাজের ফাঁকে মাঝে মধ্যেই আঙুল ফাটাতে পছন্দ করে থাকেন অনেকেই। আঙুল ফাটানোর সময় মটমট শব্দও হয়। কিন্তু কেন এই শব্দ হয় তা ভেবে দেখেছেন কখনও? এবং এই ঘনঘন আঙুল ফাটানো কি আদৌ ভালো, নাকি খারাপ? চলুন জেনে নেওয়া যাক এই অভ্যাসটি সম্পর্কে।

আঙুল ফাটালে আওয়াজ হয় কেন?

কেন আঙুল ফাটানোর সময়ে আওয়াজ হয় এই নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। বিভিন্ন বার বিভিন্ন রকম প্রতিক্রিয়া এসেছে গবেষকদের তরফ থেকে। উঠে এসেছে ভিন্ন ভিন্ন তত্ত্ব। অনেকেই ভাবেন জয়েন্টের হাড়ের ঘর্ষণের ফলে হয় এই শব্দ। তবে বিশেষজ্ঞরা কিন্তু অন্য কথাই বলছেন। তাঁদের মতে এই দাবীটি পুরোপুরি ভিত্তিহীন।

আমাদের শরীরের অস্থিসন্ধি বা হাড়ের জয়েন্টে এক ধরণের ফ্লুয়িড বা তরল থাকে। যাকে বলে অস্থিমজ্জা। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় সাইনোভিয়াল ফ্লুয়িড।

গবেষকদের মতে, আঙুল ফাটানোর সময় আমরা অতি জড়ে আঙুলে মোচড় দি। যতটা এমনিতে আঙুলের পক্ষে স্বাভাবিকভাবে মোচড়ানো সম্ভব নয়। আমরা চাপ দিয়ে সেই জায়গায় নিয়ে যাই। যখন আমরা চাপ দিয়ে আঙ্গুলকে এভাবে মোচড়াই বা টানি, তখন আঙুলের দুই হাড়ের মাঝে কিছুটা ফাঁকা জায়গার সৃষ্টি হয়। আর এই ফাঁকা জেয়গা দখল করে সেই তরল অস্থিমজ্জা। হঠাৎ করে ওই ফাঁকা অংশে অতি দ্রুত তরল ঢুকে যায় বলে একটা মট করে আওয়াজ হয়।

আঙুল ফাটানো কি ভালো?

এবার আসা যাক আসল কথায় আঙুল ফাটানো ভালো না খারাপ? এই নিয়েও বিভিন্ন তত্ত্ব প্রচলিত। অনেক আগের গবেষণায় দাবী করা হত, আঙুল খুব বেশি ফাটানো ভালো নয়। খুব বেশি এটা করা হলে অস্থিসন্ধি বা জয়েন্ট দুর্বল হয়ে যেতে পারে। কিন্তু এর পর আরও যেসব গবেষণা তাতে উঠে আসে অন্য তত্ত্ব।

আঙুল ফাটানোর সঙ্গে জয়েন্টের দুর্বল হয়ে যাবার কোন সম্পর্ক নেই। ক্যালিফোর্নিয়ার এক চিকিৎসক, এর ওপর একটি গবেষণা করেন ৬০ বছর ধরে। ৬০ বছর ধরে তিনি তার এক হাতের আঙুল ফাটিয়ে যান প্রতিদিন। কিন্তু অন্য হাতের আঙুলে কিছু করেন না। ৬০ বছর পর দুই হাতের মধ্যে তেমন কোন পার্থক্য তার চোখে পড়ে না। আঙুলের মধ্যেও না। দেখা যায় তিনি যে হাতের আঙুল ফাটিয়ে ছিলেন সেই হাতের আঙুলের সঙ্গে অন্য হাতের কোনও পার্থক্য নেই। একই আছে। এই গবেষণার জন্য তিনি নোবেল পুরষ্কারও জয় করেন।

তবে মনে রাখতে হবে, এমনিতে তো বোঝাই যাচ্ছে আঙুল ফাটালে কোন ক্ষতি হয় না হাতের। তবে বেকায়দায় চাপ পড়লে হাড়ে চোট লেগে যাওয়ারও সম্ভবনা থাকে। সাধারণত আঙুল ফাটালে কোন সমস্যা হবার কথা নয়। কিন্তু আঙুল ফাটাতে গেলে যদি লাগে বা ব্যাথা হয় তাহলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Facebook পেজ)