Friday, February 3, 2023

Papermint tea: চা নয় মহৌষধি! জেনে নিন এই চায়ের গুনাগুন

- Advertisement -

চা কি উপকারী নাকি ক্ষতিকর? এ নিয়ে গবেষণায় বিজ্ঞানীদের ভিন্ন মত থাকলেও গবেষকরা কিছু ধরনের চা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী পেয়েছেন। শুধু তাই নয়, কিছু ধরনের চা আপনাকে ওজন ও পেটের চর্বি কমাতে সাহায্য করে। আপনি প্রতিদিন যে চা পান করেন তার বিপরীতে, বিজ্ঞানীরা পেপারমিন্ট চাকে খুব উপকারী বলে মনে করেছেন। পেপারমিন্ট চা(Papermint tea) হজম থেকে শুরু করে মেটাবলিজম বজায় রাখা, সংক্রমণ থেকে রক্ষা করা এবং ওজন নিয়ন্ত্রণ করা সবকিছুতেই আপনার জন্য সহায়ক হতে পারে। পেপারমিন্ট চা প্রাকৃতিকভাবে মিষ্টি এবং ক্যাফিন- এবং ক্যালোরি-মুক্ত।

গবেষকরা খুঁজে পেয়েছেন যে পেপারমিন্ট চা খেলে শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। এর পাতায় অনেক ধরনের উপকারী তেল এবং কার্যকরী উপাদান পাওয়া যায়, যা শরীরের অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে। এটি হজমের ব্যাধি সারাতে সবচেয়ে উপকারী প্রতিকার হতে পারে।

  • আসুন জেনে নেই এই চা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

পেপারমিন্ট চায়ের উপকারিতা

  • পেট কমানোর জন্য খুবই উপকারী
- Advertisement -

পেপারমিন্ট চায়ে স্বাভাবিকভাবেই ক্যালোরি কম থাকে, তাই এটি খাওয়ার অভ্যাস তৈরি করা ওজন, বিশেষ করে পেটের চর্বি কমাতে সহায়ক হতে পারে। এটি খাওয়ার অভ্যাস তৈরি করা ওজন নিয়ন্ত্রণে উপকারী হতে পারে। 2013 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে পেপারমিন্ট চা ক্ষুধা কমাতে সহায়ক, যার ফলে অতিরিক্ত খাওয়ার তাগিদ হ্রাস পায়।

  • মাইগ্রেনে উপশম পেতে পারেন

মাইগ্রেন এবং মাথাব্যথা কমাতে পেপারমিন্ট চা আপনার জন্য উপকারী হতে পারে। পেপারমিন্ট তেলে মেন্থল থাকে, যা রক্তের প্রবাহ বাড়ায় এবং শীতল অনুভূতি প্রদান করে, যা ব্যথা কমাতে সাহায্য করতে পারে। গবেষকরা দেখেছেন যে পেপারমিন্ট তেলের ফোঁটা নাকে প্রবেশ করালে মাথাব্যথা এবং তাদের ফ্রিকোয়েন্সি কমে যায়। মাইগ্রেনে এর ব্যবহার বিশেষ উপকার দিতে পারে।

পুদিনা তেলের উপকারিতা

  • সংক্রমণের ঝুঁকি কম

পেপারমিন্ট অয়েলে উপস্থিত উপাদানগুলি অনেক ধরণের ব্যাকটেরিয়াকে কার্যকরভাবে মেরে ফেলতে খুব উপকারী বলে প্রমাণিত হয়েছে। ব্যাকটেরিয়াজনিত রোগের ঝুঁকি কমাতে এবং সংক্রমণের ঝুঁকি ও তীব্রতা থেকে রক্ষা করতে এর উপকারিতা থাকতে পারে। এটি দিয়ে গার্গল করার মাধ্যমে মুখের সংক্রমণে উপশম পাওয়া যায়, সংক্রমণের কারণে দাঁতে ব্যথা কমায়।

  • ঘুমের উন্নতি হয়

ঘুমের মান বাড়াতে পেপারমিন্ট চা আপনার বিশেষ উপকারে আসতে পারে। ঘুমানোর আগে এই চা খাওয়ার অভ্যাস করা শরীরকে শিথিল করতে সাহায্য করে, যা ভালো ঘুম পেতে সাহায্য করে। আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতিদিন 7 দিনের সময় ধরে পেপারমিন্ট তেল শ্বাস নেওয়া ঘুমের গুণমান উন্নত করে। এর স্নায়ুর সমস্যায়ও উপশম পাওয়া যায়।