আপনার ঘরকে সাজিয়ে তুলুন সবুজের মেলায়

167
gorgeous-green-living-rooms-and-tips-for-accessorizing-them

আপনি যাকেই জিজ্ঞাসা করবেন সেই বলবে-“একটি গাছপালা ভরতি বাড়ি সবসময় একটি সুখি গৃহকোণ। যখন গাছপালা দিয়ে ঘর সাজানোর কথা আসে, সেগুলোকে আপনার সাজসজ্জার অংশ বানানোর জন্য কোন ধারণার অভাব হয় না, সেটা লিভিং রুমে একটি লম্বা পাতাযুক্ত গাছই হোক অথবা আপনার অফিসের জন্য কম আলোযুক্ত গাছপালা অথবা ক্যাকটাস জাতীয়ই হোক।

কিন্তু কোন গাছটি আপনার ঘরের জন্য সঠিক হবে এবং আপনার শৈলী এবং স্থান অনুসারে অভ্যন্তরীণ গাছপালা কীভাবে সাজাবেন তা কিন্তু আপনার জন্য একটি চ্যালেঞ্জ হতে পারে৷ বিশেষ করে যদি প্রথমবার শুরু করেন। প্রারম্ভিকদের জন্য সেরা অভ্যন্তরীণ গাছপালা রোপণ করা৷ প্রথম বিষয়টি আপনি যে জায়গাটি সাজাচ্ছেন, তার উপর নির্ভর করে৷ ঘরটি কতটা আলো পায় অথবা আপনার ঘরটি কতটা খোলামেলা৷ আপনি এটি পাত্র বা সিলিং থেকে ঝুলিয়ে রাখতে চান কিনা, তার ওপর নির্ভর করে৷ অথবা হয়ত আপনি ভাবছেন যে, প্রতিনিয়ত গাছে জল দেওয়া এবং রোপণ করা সম্পূর্ণরূপে খুব বেশি সমস্যায় ফেলতে পারে আপনাকে৷ তার জন্য আপনি দ্বিধাগ্রস্ত হন সবুজের ব্যাপারে।

Gorgeous Green Living Rooms And Tips

যদি সবই অপ্রতিরোধ্য মনে হয়, তাহলে চিন্তা করবেন না। আপনাকে সেসব বিষয় গুলি নিয়ে খুব বেশি চিন্তা না করলেও চলবে৷ আপনি আপনার এলাকার স্থানীয় নার্সারি বা বাগান কেন্দ্রে যান এবং সেখানে আপনি আপনার অভ্যন্তরীণ গাছপালা যেগুলো আপনি লাগাতে পছন্দ করেন, সেই বিষয় বিস্তারিতভাবে জানতে পারবেন৷ সেখানে গাছপালার বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন। তারা আপনাকে আপনার জায়গার জন্য সর্বোত্তম বিকল্পগুলি সম্পর্কে পরামর্শ দেবে৷ গাছ পরিচর্যার সমস্ত টিপস আপনাকে জানিয়ে দেবে।

স্থানীয় নার্সারিতে যাওয়ার আগে আপনি জেনে নিন যে, আপনার জায়গার জন্য আপনি কী ধরনের গাছপালা চান এবং সেই ব্যাপারে একটি সাধারণ ধারণা তৈরি করে নিন। নিচে আপনার বাড়িতে গাছপালা দিয়ে সাজানোর ৫টি প্রাণবন্ত উপায় রইল –

১৷ আপনার ঘরের অন্দরে গাছপালার জন্য পাত্র এবং ফুলদানিগুলিতে সেগুলি আটকে রাখার দরকার নেই। একটি সাধারণ ডাইনিং টেবিলে সেন্টারপিস দিয়ে সৃজনশীল হন, যা সবুজ এবং ফুলের মিশ্রন তৈরি হবে৷ আপনি আসল পুষ্পশোভিত অথবা শুকনোজাত বা নকলগুলির সঙ্গে যেতে চান কিনা তা স্থির করুন। তারপরে মোমবাতি, ভোটিভিস এবং ফুলদানি যোগ করুন এবং টেক্সচার্ড লুকের জন্য এই অ্যাকসেন্টগুলির মাধ্যমে আপনার ফুল এবং পাতাগুলি বাছুন৷ নিশ্চিত করুন যে, আপনার ঘরের কেন্দ্রস্থল আপনার টেবিলের দৈর্ঘ্যর সমান। ডাইনিং টেবিলের আকার এবং আকৃতি, বড় বা ছোট জায়গাগুলি এমনভাবে বাছুন যা সব রকম ঋতুর জন্য উপযুক্ত। বিশেষ অনুষ্ঠান এবং ছুটির দিনগুলির জন্য আপনার টেবিল সাজানোর এটি একটি দুর্দান্ত উপায়।

Gorgeous Green Living Rooms And Tips

২৷ আপনার বেডরুমের জানালার উপরে সবুজ গাছপালা ঝুলিয়ে ঘরটিতে ফোকাল পয়েন্ট তৈরি করুন। আপনার নাইটস্ট্যান্ড বা ড্রেসারের উপরে অতিরিক্ত জায়গা না নিয়ে গাছপালা যোগ করার এটি একটি চতুর উপায়। সবসময় একটি ড্রেপি প্ল্যান্ট বেছে নিন যা ঝুলিয়ে রাখলে আপনাকে সম্পূর্ণ উপচে পড়া চেহারা দেয়। এটি ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে। এটি তাত্ক্ষণিক টেক্সচার এবং রঙ যুক্ত করে আপনার ঘরটিকে আরও উজ্জ্বল এবং গতিশীল চেহারা দেবে। ফুল প্রিন্টের বালিশ এবং বোটানিক্যাল উপাদান দিয়ে আপনার বিছানার টেবিলে কয়েকটি ছোট সুকুলেন্টের মাধ্যমে এটিকে ঘিরে রাখুন। অভ্যন্তরীণ গাছপালা আপনার মেজাজ বাড়ানোর পাশাপাশি আপনার শোবার ঘরে একটি শান্ত পরিবেশ তৈরি করতে পারে। কিছু গাছ যেমন ল্যাভেন্ডার, রাবার , ড্রাকেনা এগুলি বায়ু বিশুদ্ধ করতে পারে এবং একটি সতেজ এবং পরিষ্কার বেডরুমে পরিণত হতে পারে।

Gorgeous Green Living Rooms And Tips

৩। আপনার যদি গাছের প্রতি অ্যালার্জি থাকে বা আপনার ঘরে যদি পোষা প্রাণী বা বাচ্চা থাকে, তবে শুকনো ডালপালা এবং ফুল একটি সহজ এবং ভাস্কর্য বিকল্প হতে পারে৷ আপনি ইউক্যালিপটাসে রাখতে পারেন ঘরে৷ যার লম্বা পাতাযুক্ত শাখা রয়েছে এবং যা আপনার চোখে আকর্ষণীয় এবং সবুজ রঙের পরিচয় দিতে পারে। নকল এবং জীবন্ত গাছপালার মিশ্রন রাখার চেষ্টা করুন। নকল গাছ এবং শুকনো ডাল ব্যবহার করা কেবল কম রক্ষণাবেক্ষণই নয়, এগুলি এতটাই বাস্তব দেখায় যে তারা আসলে তাদের চারপাশের অন্যান্য জীবন্ত গাছের সঙ্গে সুন্দরভাবে মানিয়ে যেতে পারে।

৪। কিউরেটেড এবং উদ্দেশ্যমূলক চেহারার জন্য অভ্যন্তরীণ গাছপালা কীভাবে ঘর সাজাবেন, তা নিয়ে একটু বলা যাক। একটি ঘরের এক কোণে একসঙ্গে শীতল রোপণকারীদের গাছপালা গুলি রাখুন। এটি লম্বা ঘরের মাঝামাঝি গাছের সঙ্গে দুর্দান্ত কাজ করে৷ তবে আপনি ছোট গাছপালা প্রসারিত করতে বিভিন্ন উঁচু গাছ স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। বিভিন্ন গাছপালা যেমন তাল গাছ এবং ক্যাকটাস জাতীয়ও গাছ একত্রিত রাখুন এবং ঘরে একটি জঙ্গলময় পরিবেশ তৈরি করুন এবং এই ব্যাপারে নিশ্চিন্ত হন যে, আপনার গাছ ধারক গুলি আপনার ঘরের এবং গাছপালার রঙ, উপাদান ও পরিসীমার সঙ্গে খাপ খাওয়াতে পারে। আপনার গাছপালা এবং রোপণকারীরা যত বেশি বৈচিত্র্যময় হবে, তত তারা আপনার স্থানের সামগ্রিক মেজাজকে বাড়িয়ে তুলবে।

Gorgeous Green Living Rooms And Tips

৫। আমরা সকলেই ঘরের আসবাবপত্রের অপ্রত্যাশিত চেহারা এবং নতুন লুক খুঁজে পেতে পছন্দ করি সঙ্গে ভালোবাসি। আমরা সকলেই ঘরের কোনে হ্যাকারগুলিতে গাছপালা এবং বই একসঙ্গে রাখতে পছন্দ করি। আপনার ঘরে বার কার্ট যেখানেই রাখা হোক না কেন, আরও স্টোরেজ এবং গাছপালার জন্য উপরে তাক যুক্ত করে এটিকে নিজের পছন্দের কোণে পরিণত করুন। এই কোনটির চাবি হল আপনার অভ্যন্তরীণ গাছপালা সঙ্গে মেঝেতে বড় গাছ, তাকের উপর মাঝারি পাতাযুক্ত সবুজ এবং বার কার্টে ছোট সুকুলেন্ট। এইভাবে আপনি সবস্তরে সবুজের একটি লুক দেখতে পাবেন।