ডায়াবেটিসের ঝুঁকি কমাতে আজই ৭ জিনিস ত্যাগ করুন

20

ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা যতই বাড়ছে, ততই এই রোগটি সাধারণ হয়ে উঠছে। ডাক্তাররা মনে করেন এর প্রাথমিক কারণ হল দুর্বল খাদ্যাভ্যাস এবং অস্বাস্থ্যকর জীবনযাপন। ডায়াবেটিস জেনেটিক এবং পরিবারের মধ্যে পাস হতে পারে; আবার ডায়াবেটিস খারাপ খাদ্যাভ্যাস এবং লাইফস্টাইল পছন্দের কারণে হয়, যা নিয়ন্ত্রণ করা যায়।

আপনি যদি ডায়াবেটিক রোগী হওয়া এড়াতে চান তবে কিছু জিনিস জানা অপরিহার্য। শীর্ষ স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রায়ই একটি স্বাস্থ্যকর জীবনধারার দিকে পরিবর্তন করার পরামর্শ দেয়। এখানে সাতটি খারাপ অভ্যাস রয়েছে যার ফলে আপনার ডায়াবেটিস হতে পারে।

১. অলস জীবনধারা
দীর্ঘ সময় বিশ্রাম বা পালঙ্ক বা বিছানায় শুয়ে থাকা বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যাকে আমন্ত্রণ জানাতে পারে। দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয়তা, সেটা বসে থাকা বা শুয়ে থাকা, হার্ট এবং ফুসফুসের জন্য ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে যে যারা সারাদিন বসে বা শুয়ে কাটায় তাদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

২. উচ্চ ক্যালোরি ডায়েট
উচ্চ ক্যালোরি গ্রহণ টাইপ 2 ডায়াবেটিস বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়। একজন ব্যক্তিকে প্রতিদিন একই সংখ্যক ক্যালোরি খেতে হবে যা সে পোড়ায়। একজন ব্যক্তির একটি কম-ক্যালোরি খাদ্য অনুসরণ করা উচিত । যদি তা না হয় তখন সামান্য শারীরিক ব্যায়াম করতে হয়।

৪. ব্যায়াম না করা
অসংখ্য গবেষণায় দেখা গেছে যে ব্যায়াম শরীরের শ্বাসযন্ত্রকে সুস্থ রাখে, কিন্তু যদি আপনার পরিবারে ডায়াবেটিস থাকে, তাহলে ব্যায়াম রোগ হওয়ার ঝুঁকি কমাতে পারে।

এই লোকেদের মধ্যে ডায়াবেটিসের লক্ষণ এবং উপসর্গগুলিই কেবল পরে দেখা যায় না, তবে এটি রোগীদের রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতেও সহায়তা করে। প্রত্যেককে সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট বা সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করতে হবে।

৪. ধূমপান এবং মদ্যপান
হৃদরোগ, উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস সবই অতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের সাথে সম্পর্কিত। ধূমপান ধমনী সংকুচিত করে এবং রক্তনালীতে বিরূপ প্রভাব ফেলে, যা ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাক উভয়ের ঝুঁকি বাড়ায়।
এই জিনিসগুলি এড়িয়ে চলুন কারণ অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে ফ্যাটি লিভারের রোগ হয়, যা শেষ পর্যন্ত ডায়াবেটিসে পরিণত হয়।

৫. পুষ্টির ঘাটতি
গুরুতর ম্যাক্রো এবং মাইক্রোনিউট্রিয়েন্টের অভাবের কারণে অনেক রোগ হয়, যা সাধারণ স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে স্বাস্থ্যকর খাবার, নিরামিষ খাবার এবং শাক সবজি ডায়াবেটিসের বিকাশকে বিলম্বিত করতে পারে।

উপরন্তু, দীর্ঘমেয়াদী ভিটামিন ডি-এর ঘাটতি ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং কার্বোহাইড্রেট অন্তর্ভুক্ত একটি সুষম খাদ্য শরীরকে তার ইনসুলিনের মাত্রা এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৬. স্থূলতা
ভিসারাল ফ্যাট, যা লিভার এবং শরীরের অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গগুলিতে তৈরি হয়। ফলস্বরূপ, ব্যক্তির ওজন বাড়তে শুরু করে, ভবিষ্যতে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। তবে যাদের বডি মাস ইনডেক্স কম তাদের বিপদ কম।

৭. স্ট্রেস
স্ট্রেস শারীরিক এবং মানসিক কার্যকারিতাকে ব্যাহত করে, যা স্থূলতা, ইনসুলিন প্রতিরোধের এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ব্যায়াম, ধ্যানে নিযুক্ত এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি, লোকেদের স্ট্রেস এড়ানো উচিত কারণ এটি এই সমস্যাটিকে আরও খারাপ করতে পারে